গণহত্যার কথা ফোরামে তুলবে জাতিসংঘ     এবার দেশেই হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্নের চেষ্টা : ধর্ম প্রতিমন্ত্রী     ফখরুল ভুয়া মুক্তিযোদ্ধা : হানিফ     ১১৭ উপজেলায় ভোট চলছে     রৌমারীতে ৩৫ হাজার মানুষের একটি ব্রীজের দীর্ঘদিনের দাবী     মক্কা-মদিনায় ক্রাইস্টচার্চের নিহতদের গায়েবানা জানাজা     মানবাধিকার সমুন্নত রাখতে সরকার কাজ করছে : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী     নদী তীর দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান আরো জোরদার করা হবে    

বিদ্রোহী ও বেসামরিক নাগরিকদের বহনকারী সবচেয়ে বড় বহরের সিরিয়ার গৌতা ত্যাগ

  মার্চ ২৭, ২০১৮     ৩৪৪     ১১:১১ পূর্বাহ্ন     বিদেশ
-- বিদ্রোহী ও বেসামরিক নাগরিকদের বহনকারী সবচেয়ে বড় বহরের সিরিয়ার গৌতা ত্যাগ

সিরিয়ার পূর্ব গৌতার বিধ্বস্ত এলাকা থেকে সরিয়ে নেয়া বিদ্রোহী যোদ্ধা ও বেসামরিক নাগরিকদের বহন করা এ যাবতকালের সবচেয়ে বড় গাড়ি বহর অঞ্চলটি ছেড়ে যেতে শুরু করেছে। মঙ্গলবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম একথা জানিয়েছে। খবর এএফপি’র।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা’র খবরে বলা হয়, ৬ হাজার ৭৪৯ জনকে বহন করা ১শ’ গাড়ির একটি বহর ফেলাক আল-রাহমান বিদ্রোহী গ্রুপ নিয়ন্ত্রিত এ ভূখন্ডের একটি এলাকা ছেড়ে গেছে। এদের প্রায় এক চতুর্থাংশ বিদ্রোহী যোদ্ধা।
ইসলামি গ্রুপ ও রাশিয়ার মধ্যে গত সপ্তাহে করা একটি চুক্তির আওতায় তারা এলাকাটি ছেড়ে চলে যাওয়ার সুযোগ পেল।
উল্লেখ্য, রাশিয়ার সহযোগিতায় সিরীয় সৈন্য ও মিত্র মিলিশিয়ারা গত ১৮ ফেব্রুয়ারি থেকে বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্ব গৌতায় ব্যাপক অভিযান শুরু করে। এতে তারা গৌতার ৯০ শতাংশের বেশী এলাকার পুনর্নিয়ন্ত্রণ নিয়েছে।
পূর্ব গৌতা থেকে লোকজনকে সরিয়ে নেয়ার ব্যাপারে এ পর্যন্ত মস্কো দু’টি চুক্তি করেছে।
এ দু’টি চুক্তির একটি গত মাসে বাস্তবায়ন করা হয়েছে।
আর ফেলাক আল-রাহমানের সাথে চুক্তি করার কথা শুক্রবার ঘোষণা করা হয়। পরদিন সকাল থেকে এ চুক্তির বাস্তবায়ন শুরু হয়।



সন্তানই আমার সবকিছু হবে

  মার্চ ১৯, ২০১৯     ১৭৬

পুরনো খবর