বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স     নতুন করদাতা সন্ধানে সেকেন্ডারি ডাটার ব্যবহার বেড়েছে     রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমারের উপর আরো বেশী আন্তর্জাতিক চাপ সৃষ্টির আহ্বান ঢাকার     সরকারের আন্তরিক প্রচেষ্টায় দেশ আজ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : মতিয়া চৌধুরী     টি-২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করায় নারী ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন     এসএসএফের দায়িত্বশীলতার প্রশংসা প্রধানমন্ত্রীর     হজ যাত্রীদের জন্য ডিএমপি’র ফ্রি বাস সার্ভিস     ক্রোয়েশিয়ার বহু স্বপ্নের সামনে ফ্রান্স    

বিদ্রোহী ও বেসামরিক নাগরিকদের বহনকারী সবচেয়ে বড় বহরের সিরিয়ার গৌতা ত্যাগ

  মার্চ ২৭, ২০১৮     ১৭৯          বিদেশ
-- বিদ্রোহী ও বেসামরিক নাগরিকদের বহনকারী সবচেয়ে বড় বহরের সিরিয়ার গৌতা ত্যাগ

সিরিয়ার পূর্ব গৌতার বিধ্বস্ত এলাকা থেকে সরিয়ে নেয়া বিদ্রোহী যোদ্ধা ও বেসামরিক নাগরিকদের বহন করা এ যাবতকালের সবচেয়ে বড় গাড়ি বহর অঞ্চলটি ছেড়ে যেতে শুরু করেছে। মঙ্গলবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম একথা জানিয়েছে। খবর এএফপি’র।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা’র খবরে বলা হয়, ৬ হাজার ৭৪৯ জনকে বহন করা ১শ’ গাড়ির একটি বহর ফেলাক আল-রাহমান বিদ্রোহী গ্রুপ নিয়ন্ত্রিত এ ভূখন্ডের একটি এলাকা ছেড়ে গেছে। এদের প্রায় এক চতুর্থাংশ বিদ্রোহী যোদ্ধা।
ইসলামি গ্রুপ ও রাশিয়ার মধ্যে গত সপ্তাহে করা একটি চুক্তির আওতায় তারা এলাকাটি ছেড়ে চলে যাওয়ার সুযোগ পেল।
উল্লেখ্য, রাশিয়ার সহযোগিতায় সিরীয় সৈন্য ও মিত্র মিলিশিয়ারা গত ১৮ ফেব্রুয়ারি থেকে বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্ব গৌতায় ব্যাপক অভিযান শুরু করে। এতে তারা গৌতার ৯০ শতাংশের বেশী এলাকার পুনর্নিয়ন্ত্রণ নিয়েছে।
পূর্ব গৌতা থেকে লোকজনকে সরিয়ে নেয়ার ব্যাপারে এ পর্যন্ত মস্কো দু’টি চুক্তি করেছে।
এ দু’টি চুক্তির একটি গত মাসে বাস্তবায়ন করা হয়েছে।
আর ফেলাক আল-রাহমানের সাথে চুক্তি করার কথা শুক্রবার ঘোষণা করা হয়। পরদিন সকাল থেকে এ চুক্তির বাস্তবায়ন শুরু হয়।



ফাইনাল দেখতে সৌরভ

  জুলাই ১৫, ২০১৮

পুরনো খবর