প্রধানমন্ত্রীকে ওয়ালটন পরিবারের শুভেচ্ছা     বসল ষষ্ঠ স্প্যান, দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৯০০ মিটার     লক্ষ্মীপুরে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের ছয়জনসহ নিহত ৭     পরীক্ষার আগে অনৈতিক পথের খোঁজ করবেন না     একনেক বৈঠকে ৮ প্রকল্পের অনুমোদন     কালিহাতীতে ট্রেনের ধাক্কায় লরিচালক নিহত, আহত ৩     ডিএনসিসির মেয়র পদে ভোটের সিদ্ধান্ত বিকালে : সিইসি     বিপিএলে আজ মুখোমুখি রংপুর-খুলনা ও ঢাকা-কুমিল্লা    

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমার-জাতিসংঘ সমঝোতা স্মারক সই

  জুন ০৬, ২০১৮     ১৫০     ৪:০৬ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা ডেস্ক : রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ার জন্য মিয়ানমার ও জাতিসংঘের বিভিন্ন সংস্থার মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার স্বাক্ষরিত এ সমঝোতার মাধ্যমে রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে, মর্যাদা এবং টেকসই প্রত্যাবাসন প্রক্রিয়াকে অনেক এগিয়ে নিতে পারবে বলে আশা করা যাচ্ছে। খবর ইউএনবির।

মিয়ানমারে সরকারি বাহিনীর নিপীড়নের মুখে গত বছরের আগস্ট থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গা দেশটির রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশের দক্ষিণ অঞ্চলের কক্সবাজারে আশ্রয় নিয়েছে।

দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে রোহিঙ্গা নারীদের ধর্ষণ, হত্যা, নির্যাতন এবং তাদের ঘরবাড়ি পুড়িয়ে দেয়ার অভিযোগ রয়েছে।

জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র- মিয়ানমারের সেনাবাহিনীর এ আচরণকে 'জাতিগত নিধন' বলে উল্লেখ করেছেন।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য গত নভেম্বরে বাংলাদেশ ও মিয়ানমার সম্মত হয়। কিন্তু রোহিঙ্গা শরণার্থীরা বলছেন আন্তর্জাতিক তদারকি ছাড়া তাদের জীবন আবারও আরও সংকটাপন্ন হতে পারে।

উত্তরণবার্তা/এআর
 



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৮০১৫

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৭৩৯

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৫৩০

পুরনো খবর