বাড়ি বাড়ি প্রশ্নপত্র পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার পরিকল্পনা     ‘বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে’     করোনার সংক্রমণ বাড়ায় দক্ষিণ কোরিয়ায় আবারও কড়াকড়ি     ডাকঘর সঞ্চয়ে ২০ লাখ টাকার বেশি রাখা যাবে না     শর্তসাপেক্ষে ৩১ মে থেকে ১৫ জুন অফিস ও গণপরিবহন চালু     এ পর্যন্ত ৬ কোটি মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছে সরকার     ইউনাইটেড হাসপাতালে অগ্নিকান্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠন     নগদ অর্থ সহায়তা কার্যক্রমে অনিয়মের ঘটনায় আরো ২ ইউপি চেয়ারম্যান ও ৩ সদস্য বরখাস্ত    

আগামী বছর বাংলাদেশের হজ ব্যবস্থাপনা আরো সহজ ও উন্নত করা হচ্ছে : ধর্ম প্রতিমন্ত্রী

  নভেম্বর ০৪, ২০১৯     ৫৫     ১৯:৫৫     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ বলেছেন, আগামী বছর (২০২০) বাংলাদেশের হজ ব্যবস্থাপনা আরো সহজ ও উন্নত করা হচ্ছে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের সাথে পরামর্শ করে ১০ দফা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনায় ২০১৯ সালের হজ ব্যবস্থাপনা অত্যন্ত সফলভাবে সম্পন্ন হয়েছে া উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘রুট টু মক্কা ইনিসিয়েটিভ’র আওতায় আগামী বছর বাংলাদেশের শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন দেশেই সম্পন্ন হবে।
শেখ মোহাম্মদ আবদুল্লাহ যুক্তরাজ্যের লন্ডনে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ৩ দিনব্যাপী ‘বিশ্ব হজ ও ওমরাহ কনভেনশনের’উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে এ কথা বলেন।
এ কনভেনশনে তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। রোববার থেকে ‘বিশ্ব হজ ও ওমরাহ কনভেনশন’ শুরু হয়েছে।
আজ সোমবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে শেখ মোহাম্মদ আবদুল্লাহ বাংলাদেশী হজযাত্রীর কোটা বাড়ানো ও হজের ব্যয় কমানোসহ ১০ দফা পরিকল্পনার কথা তুলে ধরেন।
বিশ্ব হজ ও ওমরাহ কনভেনশনের সিইও মোহসিন তোতলা, নাইজেরিয়ার ন্যাশনাল হজ এন্ড ওমরাহ কাউন্সিলের চেয়ারম্যান মোহাম্মদ বশির,সৌদিআরব, ইন্দোনেশিয়া, মালয়শিয়া,ভারত, পাকিস্তান ও স্বাগতিক যুক্তরাজ্যসহ প্রায় ২৫টি দেশের প্রতিনিধি এ কনভেনশনে অংশ নিচ্ছেন।
উল্লেখ্য, ব্রিটিশ হজ ও ওমরাহ কাউন্সিলের সহযোগিতায় বিভিন্ন সরকারের হজ মিশনের প্রতিনিধি এবং হজ ও ওমরাহ এজেন্সীজ এসোসিয়েশনের প্রতিনিধিরা এ কনভেনশনে অংশ গ্রহন করেন।
এতে বিভিন্ন দেশের প্রতিনিধিরা আগের বছরের হজ ও ওমরাহ কার্যক্রম পরিচালনার অভিজ্ঞতা বিনিময় করেন এবং এবং লব্ধ অভিজ্ঞতার আলোকে ভবিষ্যৎ কার্যক্রম সম্পর্কে পরিকল্পনা গ্রহণ করে থাকেন।
যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবিএম আমিন উল¬াহ নূরী ও যুক্তরাজ্যে নিযুক্ত কাউন্সিলর (রাজনৈতিক) দেওয়ান মাহমুদুল হক এ কনভেনশনে উপস্থিত ছিলেন।

উত্তরণবার্তা/দীন



পুরনো খবর