প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন আজ     নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী     বনানী এফআর টাওয়ারের পেছনে আগুন     পাসপোর্টের নতুন ডিজি মেজর জেনারেল সাকিল     কাজের মান বুঝে বিল পরিশোধ : স্বাস্থ্যমন্ত্রী     আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় ১০ জন নিহত    

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে যে খাবার

  সেপ্টেম্বর ০৭, ২০১৯     ৩০০     ২২:২৮     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : ডায়াবেটিস হচ্ছে এমন একটি রোগ যা নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি। এই রোগ নিয়ন্ত্রণে না থাকলে শরীরে বিভিন্ন ধরনের রোগ বাসা বাধে। তাই সুস্থ থাকতে হলে অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে।

আপনি জানেন কি? একটি মসলা আছে যা আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে। এ মসলাটির বিভিন্ন ধরনের স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। খাবার রান্নার তালিকায় এই মসলা রাখলে টাইপ টু ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

গবেষণায় দেখা গেছে, রক্তে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে চিনির পরিমাণ কমায় দারুচিনি। এই সমলায় থাকা অ্যান্টি-ডায়াবেটিক উপাদান ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুবই উপকারি। আর হজমশক্তি বাড়াতে দারুচিনি জুড়ি নেই।

এখন প্রশ্ন হলো দারুচিনি কীভাবে খাবেন।আসুন জেনে নেই যেভাবে দারুচিনি খেলে ডায়াবেটিক নিয়ন্ত্রণে থাকবে।

১. দারুচিনি ভেজানো পানি ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুব ভালো কাজ করে। আগের দিন রাতে এক গ্লাস পানিতে এক টুকরো দারুচিনি ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে সেটি পান করুন। নিয়মিত এটি পান করলে উপকার পাবেন।

২. দারুচিনি খেতে মিষ্টিও। কেক তৈরিতে চিনি না দিয়ে দারুচিনির গুঁড়া ব্যবহার করতে পারেন।

৩. চা বা কফিতেও মিশিয়ে খেতে পারেন দারুচিনি। এই মসলা যেমন সুগন্ধ বাড়াবে তেমনি স্বাস্থ্যকরও।

৪. রান্নায় দারুচিনি দিতে পারেন। এছাড়া পুষ্টিকর ওটমিলে দারুচিনি গুঁড়া মিশিয়ে নিতে পারেন।

সূত্র : এনডিটিভি

উত্তরণবার্তা/এআর
 



মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯

পুরনো খবর