২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ২০২৯     আরো ৭ দেশের সঙ্গে উড়োজাহাজ চলাচল শুরু করছে চীন     ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়ালো     জুন থেকে কলম্বিয়ায় করোনার বিধিনিষেধ শিথিল     দেশে করোনা চিকিৎসায় প্রয়োগ হচ্ছে রেমডেসিভির     করোনা চিকিৎসায় এবার গাউচার রোগের ওষুধ     লকডাউন শিথিল করা মানে এই নয়, অপ্রয়োজনে ঘোরাঘুরি করবো : তথ্যমন্ত্রী     দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থানই বিএনপির রাজনীতি: ওবায়দুল কাদের    

দেশে এই প্রথম রাজস্ব সম্মেলন হচ্ছে

  আগস্ট ২৬, ২০১৯     ৯৩     ৭:২৮ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : রাজস্ব ব্যবস্থাপনার উন্নয়নে দেশে এবছর প্রথমবারের মত রাজস্ব সম্মেলন করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করবেন।
সম্মেলনে রাজস্ব আয় কাঙ্খিত পর্যায়ে নিয়ে যেতে করদাতার সংখ্যা ১ কোটিতে উন্নীতকরণ, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন, কর রাজস্ব ব্যবস্থাপনায় সকল প্রকার অব্যবস্থাপনা, দুর্নীতি ও অপচয় রোধ এসব বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।পাশাপাশি রাজস্ব ব্যবস্থাপনার উন্নয়নে এনবিআরের সুপারিশমালা প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরা হবে।
এ বিষয়ে এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া সোমবার  বলেন, ‘রাজস্ব ব্যবস্থাপনার উন্নয়নে আমরা এবার প্রথমবারের মত রাজস্ব সম্মেলন করতে যাচ্ছি। সেখানে সারাদেশ থেকে রাজস্ব প্রশাসনের তিন বিভাগের (শুল্ক, ভ্যাট ও আয়কর) কর্মকর্তারা অংশগ্রহণ করবেন। তাদের কাছ থেকে শোনা হবে রাজস্ব ব্যবস্থাপনার উন্নয়নে কি করার প্রয়োজন।’
তিনি জানান, আগামী সেপ্টেম্বর মাসেই সম্মেলনটি হওয়ার কথা রয়েছে। তবে প্রধানমন্ত্রীর সময়সূচি পাওয়ার পর সম্মেলনের দিনক্ষণ চূড়ান্ত করা হবে।
অর্থমন্ত্রী চলতি অর্থবছরের বাজেট বক্তব্যে উল্লেখ করেন, দেশে বর্তমানে চার কোটি মানুষ মধ্যম আয়ের অন্তর্ভূক্ত। অথচ দেশে আয়কর প্রদানকারী নাগরিকের সংখ্যা ২১ থেকে ২২ লাখ। এ সংখ্যা দ্রুততম সময়ে ১ কোটিতে উন্নীত করা হবে এবং রাজস্ব ব্যবস্থাপনার উন্নয়নে নেয়া হবে নানা সংস্কার কর্মসূচি। এর অংশ হিসেবে সম্মেলন করতে যাচ্ছে রাজস্ব প্রশাসন।
এনবিআর চেয়ারম্যান বলেন, এবারের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী স্পষ্ট করে বলেছেন, কর রাজস্ব ব্যবস্থাপনায় সকল প্রকার অব্যবস্থাপনা, দুর্নীতি ও অপচয় রোধ করা হবে। এজন্য রাজস্ব ব্যবস্থাপনাকে শতভাগ অটোমেশনের আওতায় আনা হবে। যাতে বন্ডেড ওয়্যারহাউস ব্যবস্থাপনায় স্বচ্ছতা জোরদার হয়। কিভাবে এসব কার্যক্রম এগিয়ে নেয়া যায়, সে বিষয়ে মাঠ পর্যায় থেকে শুরু করে এনবিআরের উচ্চ পদস্থ কর্মকর্তাদের পরামর্শ নেয়া হবে।
এর পাশাপাশি নতুন ভ্যাট আইন বাস্তবায়ন, অর্থ পাচার রোধ, করজাল সম্প্রসারণসহ রাজস্ব ব্যবস্থানার সার্বিক বিষয়ে আলোচনা হবে সম্মেলনে।

উত্তরণবার্তা/দীন



ক্রিকেটে বাড়ছে রিভিউ?

  মে ২৮, ২০২০     ২৩

পুরনো খবর