শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:১৯
ব্রেকিং নিউজ

ইফতারে তৈরি করুন মোরগ পোলাও

ইফতারে তৈরি করুন মোরগ পোলাও

উত্তরণ বার্তা লাইফস্টাইল ডেস্ক : রমজানে প্রতিদিন ইফতার, রাত আবার শেষ রাতের সেহরির খাবার তৈরি করতেই অনেক বেশি সময় চলে যায়। যিনি রান্না করেন, তার জন্য এই গরমে লম্বা সময় রান্নাঘরে থাকাও বেশ কষ্টকর। আবার একটু বিশেষ আয়োজন না থাকলেও ভালো লাগে না আমাদের। মহামারি করোনা বেড়ে যাওয়ায় বাইরের খাবারের পরিবর্তে আমরা ঘরেই তৈরি করতে পারি মজাদার সহজ খাবারগুলো। যেমন মোরগ পোলাও-এক আইটেমেই ইফতারে সবাই মজা করে খাবে।  
জেনে নিন রেসিপি:
উপকরণ
হাড়সহ মুরগির মাংস (বড় টুকরা করা) ২ কেজি, দুধ ২ কাপ, আদাবাটা ১ টেবিল-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল-চামচ, কাঁচা মরিচ (আস্ত) ৫-৬টি, পেঁয়াজ কুচি ১ কাপ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ১ কাপ, টক দই ৪ টেবিল-চামচ।
পোলাও
পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, কিশমিশ ও বাদামের কুচি ১ টেবিল-চামচ, আলুবোখারা ৭-৮টি, ঘি ১ কাপ, লবণ স্বাদমতো, মাওয়া (গুঁড়া করা) আধা কাপ।
 প্রণালী
মাংস ধুয়ে দই ও বাটা মসলা মাখিয়ে ১ ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। সসপ্যানে তেল দিয়ে পেঁয়াজের কুচি একটু ভেজে মাখানো মাংস দিয়ে ভালো করে কষিয়ে সেদ্ধ করতে হবে এবং অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে।
চাল ধুয়ে পানি ঝরাতে হবে। মাংস রান্না করার সসপ্যানে পানি দিয়ে তাতে গুঁড়া দুধ, গরম মসলা ও চাল দিয়ে নাড়তে হবে, যেন সব দিকের চাল সমান তাপ পায়। চাল ফুটে উঠলে কিশমিশ, বাদাম কুচি, আলুবোখারা, লবণ, পেঁয়াজ বেরেস্তা দিয়ে ঢেকে দমে রাখতে হবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে রান্না করা মাংস সাজিয়ে নিচ থেকে কিছু পোলাও ও মাওয়া দিয়ে ঢেকে আরও ১৫ মিনিট দমে রাখতে হবে। সবশেষে সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করুন মজাদার মোরগ পোলাও।
উত্তরণ বার্তা/এআর


 

  মন্তব্য করুন
     FACEBOOK