বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮
ঢাকা সময়: ১৬:১৪

ভূমিকম্পের সময় যেসব নির্দেশনা মেনে চলবেন

উত্তরণবার্তা প্রতিবেদক : প্রায়ই সময় ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হতে হয় আমাদের। সাম্প্রতিক সময়ে ঘন ঘন ভূমিকম্প দেখা দেওয়ার কারণে পরিবেশ বিশেষজ্ঞদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। ভূমিকম্পের সময় যা করণীয় সে সম্পর্কে পরিবেশ বিশেষজ্ঞরা কিছু নির্দেশনা দিয়েছেন। এসব নির্দেশনা মেনে চললে ভূমিকম্পের সময় বিপদ এড়ানো সম্ভব।
 
আতঙ্কিত না হয়ে আশ্রয় নিন
ভূ-কম্পনের সময় বিছানায় থাকলে বালিশ দিয়ে মাথা ঢেকে রাখুন। অন্য কোথাও অবস্থান করলে সরাসরি টেবিল, ডেস্ক অথবা শক্ত কোনো আসবাবপত্রের নীচে আশ্রয় নিন। এতে ভূমিকম্পের সময় দেয়াল বা ছাদ ভেঙে মাথার ওপর পড়া থেকে সুরক্ষা পাওয়া যাবে। ভূমিকম্পের সময় ভবন ধ্বসের ঝুঁকি থাকে। তাই কোনো খোলা জায়গায় চলে যান অথবা ভবনের পিলার ঘেঁষে দাঁড়ান। মনে রাখবেন, ভূমিকম্পের সময় আতঙ্কিত হওয়া চলবে না। অনেকে শুধু আতঙ্কের কারণেই অসুস্থ হয়ে যান।
 
অস্থির হবেন না
দেয়াল বা ভবনের নিচে পড়লে অস্থির না হয়ে কাপড় দিয়ে মুখ ঢেকে রাখুন। যাতে নাক-মুখ দিয়ে ধুলাবালি শ্বাসনালীতে পৌঁছাতে না পারে। গার্মেন্টস ফ্যাক্টরি, হাসপাতাল, মার্কেট ও সিনেমা হলে অবস্থান করলে বের হওয়ার জন্য ধাক্কাধাক্কি বা উত্তেজনা সৃষ্টি করবেন না। এ সময় দুই হাত দিয়ে মাথা ঢেকে রাখুন।
 
গ্যাসের চুলা, ইলেকট্রিক সরঞ্জাম বন্ধ রাখুন
ভূমিকম্পের সময় গ্যাসের চুলা জ্বালিয়ে রাখা বিপজ্জনক। গ্যাসের চুলার আগুন নিভিয়ে না রাখলে দুর্ঘটনা হতে পারে। 
কম্পিউটার, টেলিভিশন, ফ্রিজসহ ইলেকট্রিক সরঞ্জাম বন্ধ করে রাখা জরুরি।
 
লিফট ব্যবহার করবেন না
সহজে যাতায়াতের জন্য অনেকেই লিফট ব্যবহার করেন। কিন্তু ভূ-কম্পন থেমে গেলে সিঁড়ি দিয়ে নামতে হবে। লিফট ব্যবহার করলে দুর্ঘটনার আশঙ্কা থাকে। সিঁড়ি দিয়ে নামার সময় সতর্ক থাকুন।
 
গাড়িতে থাকুন
গাড়িতে থাকা অবস্থায় যদি ভূমিকম্প শুরু হয় তাহলে ওভার ব্রিজ, ফ্লাইওভার, গাছ এবং বৈদ্যুতিক খুঁটি থেকে দূরে গাড়ি থামান। গাড়ির ভেতরে অবস্থান করুন। ভূমিকম্প শেষ হলে গাড়ি চালানো শুরু করুন।
 
প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে থাকুন
বিপদের সময় কাজে আসে এমন জিনিস আগেই রেখে দেওয়া শ্রেয়। ব্যাটারিচালিত রেডিও, টর্চলাইট, মোমবাতি, টেবিল ফ্যান, পানি, শুকনো খাবার এবং ফার্স্ট এইড বক্স সঙ্গে রাখুন। প্রয়োজনে গাড়িতেও একটি ফার্স্ট এইড বক্স রেখে দিন।
উত্তরণবার্তা/সাব্বির
 

  মন্তব্য করুন
     FACEBOOK