বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১১:০০

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ বিশ্বরেকর্ড গড়া সেই শস্যক্ষেতে ধান কাটা শুরু

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ বিশ্বরেকর্ড গড়া সেই শস্যক্ষেতে ধান কাটা শুরু

উত্তরণবার্তা প্রতিবেদক : কৃষক বেশে হাতে কাস্তে আর কোমরে গামছা বেধে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ বিশ্বরেকর্ড গড়া শিল্পকর্মের ধান কাটা শুরু হয়েছে। গত ২৯ জানুয়ারি দুই রঙের ধান চারা রোপনের মধ্যে দিয়ে শুরু হওয়া ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’র প্রতিকৃতির ধানের ক্ষেতের ধান কাটার উদ্বোধন করেন কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম। সোমবার বেলা ১২টায় বগুড়ার শেরপুর উপজেলার বালেন্দা গ্রামে একশ’ বিঘা জমির ক্যানভাসে আঁকা ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ জমির ধানকাটার উৎসবে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য এড. জাহাঙ্গীর কবির নানক। 
 
শুভেচ্ছা বক্তব্য রাখেন শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদে সদস্য সচিব কৃষিবিদ কেএসএম মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সভাপতি নির্মল রঞ্জন গ্রহ, সহ-সভাপতি ম. আব্দুল রাজ্জাক, কৃষকলীগের কেন্দ্রীয় সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র। উপস্থিত ছিলেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল ইসলাম রিপু, যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম মোহন, আসাদুর রহমান দুলু, সাংগঠনিক সম্পাদক এড. জাকির হোসেন নবাব, দপ্তর সম্পাদক আল রাজি জুয়েলসহ স্থানীয় জেলা ও উপজেলা পর্যায়ের আওয়ামী লীগ ও দলীয় সংগঠনের নেতৃবৃন্দ।
 
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে শস্যচিত্রে জাতীয় পরিষদের উদ্যোগে এবং বেসরকারি কোম্পানি ন্যাশনাল এগ্রিকেয়ারের সহযোগিতায় এই ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ নামে ধান ক্ষেতে বিশাল আয়তনের এই প্রতিকৃতি তৈরী করা হয়। এটি গত ১৬ মার্চ বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে অর্ন্তভুক্ত হয়েছে। এই প্রকল্পের ১শ বিঘা জমির এই ধান কাটার পর সেগুলো প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে জমা দেওয়া হবে। তবে এর কিছু অংশ স্থানীয় কৃষক এবং এই প্রকল্প কাজের সঙ্গে জড়িত শ্রমিকদেরও দেওয়া হবে বলে জানান তারা। বিঘা প্রতি ধানের ফলন হবে ২৮ থেকে ৩০ মন করে। প্রথম পর্যায়ে বেগুনি রঙ এবং পরের পর্যায়ে সবুজ রঙের ধানগুলো কাটা হবে। ১০০ বিঘা জমির ধান দ্রুত কাটতে হারভেস্ট মেশিন ব্যবহার করা হবে। 
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK