শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮
ঢাকা সময়: ২০:৪২

পাবলিক পরীক্ষার বিকল্প খুঁজতে কমিটি শিক্ষা মন্ত্রণালয়ের

উত্তরণ বার্তা প্রতিবেদক : করোনা পরিস্থিতিতে পাবলিক পরীক্ষার বিকল্প খুঁজছে সরকার। এ লক্ষ্যে আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদকে আহ্বায়ক করে ১১ সদস্যের কমিটি করা হয়েছে। তারা বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ-আলোচনার ভিত্তিতে সরাসরি পরীক্ষার বিকল্প কোনো উপায় আছে কি না—তা খুঁজে বের করবেন।

অধ্যাপক নেহাল আহমেদ সাংবাদিকদের বলেন, করোনার যে ঊর্ধ্বগতি তাতে কবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে তা আমরা বলতে পারছি না। এ অবস্থায় পাবলিক পরীক্ষা ও শ্রেণি পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। স্কুল-কলেজও বন্ধ রয়েছে। তাই পড়ালেখা চালিয়ে যেতে বিকল্প কোনো উপায় খুঁজে পাওয়া যায় কি না—সে লক্ষ্যে ১১ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আমরা বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে মতামত জানাব।

করোনার প্রাদুর্ভাবে গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। এসএসসি ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ভিত্তিতে তাদের মূল্যায়ন করা হয়েছে। এছাড়াও জেএসসি, প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও স্কুলগুলোর কোনো পরীক্ষাই নেওয়া সম্ভব হয়নি। তবে এ বছর গত বছরের চেয়েও করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। তাই সরকার বিকল্প উপায় খুঁজছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শ্রেণি পরীক্ষা ও পাবলিক পরীক্ষা গ্রহণের বিষয়ে সুপারিশ করতে ১১ সদস্যের কমিটিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকা শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ডসহ অন্যান্য সাধারণ শিক্ষা বোর্ড এবং দুইটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিকে সদস্য করা হয়েছে।
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK