বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১২:০৬

ইথিওপিয়ার সোমালি ও আফার সীমান্তে সংঘর্ষ, নিহত ১০০

ইথিওপিয়ার সোমালি ও আফার সীমান্তে সংঘর্ষ, নিহত ১০০

উত্তরনবার্তা আন্তর্জাতিক ডেস্ক : ইথিওপিয়ার সোমালি ও আফার সীমান্তবর্তী অঞ্চলে গত ৫ দিন ধরে রক্তক্ষয়ী সংঘর্ষ চলছে। এই ঘটনায় এ পর্যন্ত কমপক্ষে ১০০ জন নিহত হয়েছেন। দেশটিতে আগামী জুনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে, এর আগেই সর্বশেষ এই সহিংসতার ঘটনা। গত শুক্রবার সেখানে সংঘাতের সূত্রপাত হয় এবং গতকাল মঙ্গলবার পর্যন্ত রক্তক্ষয়ী সংঘর্ষ চলেছে বলে জানা গেছে। দেশটির প্রধানমন্ত্রী আবী আহমেদের সরকার যখন টাইগ্রে অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে তখনই সহিংসতা তীব্র আকার ধারণ করল।
 
আফার অঞ্চলের ডেপুটি পুলিশ কমিশনার আহমেদ হুমেদ জানান, গত শুক্রবারে শুরু হওয়া সংঘর্ষে এ পর্যন্ত ১০০ জনের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন। সোমালির আঞ্চলিক বাহিনীগুলো এ সহিংসতার জন্য দায়ী। এদিকে সোমালি অঞ্চলের এক মুখপাত্র আলি বেদেল জানান, গত শুক্রবারে ২৫ জন নিহত হওয়ার পর একই বাহিনীর আক্রমণে গতকাল মঙ্গলবার অসংখ্য বেসামরিক মানুষ প্রাণ হারান। এদের মধ্যে অধিকাংশই ওই অঞ্চলের পশুপালক।
 
এদিকে আফার অঞ্চলের কর্মকর্তা আহমেদ কালোইতি বলেন, সোমালির বিশেষ পুলিশ বাহিনী এবং মিলিশিয়ারা হারুকা এলাকায় অভিযান চালিয়েছে। তারা নির্বিচারে স্থানীয় লোকজনের ওপর গুলি চালিয়েছে। এতে ৩০ জনের বেশি নিহত হয়েছেন এবং কমপক্ষে আরো ৫০ জন আহত হয়েছেন।দু'পক্ষই ওই সহিংসতার জন্য একে অপরের ওপর দোষ চাপাচ্ছে। এর আগে গত বছরের অক্টোবরে সীমান্তে সংঘর্ষের ঘটনায় ২৭ জন নিহত হয়। সে সময়ও একে অন্যকে দোষারোপ করা হয়।
সূত্র: রয়টার্স।
উত্তরণবার্তা/সাব্বির
 

  মন্তব্য করুন
     FACEBOOK