বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:১৯
ব্রেকিং নিউজ

রিট খারিজ, ১৯ মার্চেই ৪১তম বিসিএস পরীক্ষা

রিট খারিজ,  ১৯ মার্চেই ৪১তম বিসিএস পরীক্ষা

উত্তরণবার্তা প্রতিবেদক : আগামী শুক্রবার (১৯ মার্চ) ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সিট প্ল্যানসহ সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ অবস্থায় বিসিএসের মতো একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা পেছানো সম্ভব নয়- বলে এ সংক্রান্ত রিট সরাসরি খারিজ (সামারিলি রিজেক্ট) করে দিয়েছেন হাইকোর্ট।তবে যেহেতু বিসিএস পরীক্ষায় প্রায় পাঁচ লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করবেন, তাই তাদের সকলের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং সেটা নিশ্চিত করে পরীক্ষা নিতে বলা হয়েছে।
 
৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানোর বিষয়ে করা রিটের পরিপ্রেক্ষিতে আদালতের নির্দেশে রাষ্ট্রপক্ষ থেকে পিএসসির মতামত জানানোর পর মঙ্গলবার (১৬ মার্চ) হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হোসেন তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী রবিউল আলম বূধু। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।
 
এর আগে করোনা মহামারির মধ্যে ঝুঁকি নিয়ে পরীক্ষায় অংশ নিতে না নেয়ার কারণ দেখিয়ে রিট করা হয়। বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার্থীদের পক্ষে রায়হান সুলতান নামে এক শিক্ষার্থী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়। পরীক্ষার্থীদের আইনজীবী রবিউল আলম বূধু সাংবাদিকদের বলেছেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ পুরোপুরি শেষ হয়নি। যারা পরীক্ষা দেবেন তাদেরও ভ্যাকসিন দেয়া হয়নি। ৪১তম বিসিএসে আবেদন করেছেন চার লাখ ৭৫ হাজার প্রার্থী। পরীক্ষার্থী এবং অভিভাবক মিলিয়ে প্রায় সাত-আট লাখ মানুষের সমাগম হবে। এতে অনেকেরই করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল না খোলায় পরীক্ষার্থীদের একটি বড় অংশ থাকার জায়গা নিয়ে সমস্যায় পড়বেন। তাই পরীক্ষা পেছানো প্রয়োজন দাবি জানিয়ে রিট করা হয়েছিল। সেটি খারিজ করা হয়েছে।
 
তিনি বলেন, যেহেতু বিসিএস পরীক্ষায় প্রায় পাঁচ লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করবে, তাই তাদের সকলের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং সেটা নিশ্চিত করে পরীক্ষা নিতে বলে দিয়েছেন আদালত। এর আগে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানোর দাবিতে জাতীয় প্রেস ক্লাব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে একাধিকবার মানববন্ধন করেছেন চাকরিপ্রার্থী পরীক্ষার্থীরা। গত ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ঘোষণা অনুযায়ী, আগামী ১৯ মার্চ এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK