শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১০:০০
ব্রেকিং নিউজ

মুজিবর্ষে কলকাতায় ৭ দেশের ৭ গান

মুজিবর্ষে কলকাতায় ৭ দেশের ৭ গান

উত্তরণবার্তা প্রতিবেদক : বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে পৃথিবীর সাতটি দেশ থেকে সাতটি গান তৈরি করছেন কলকাতার বিশিষ্ট বাচিকশিল্পী ও গীতিকার  শুভদীপ চক্রবর্তী এবং গায়ক ও সঙ্গীত পরিচালক চিরন্তন ব্যানার্জী। কলকাতা ও বাংলাদেশসহ অস্ট্রেলিয়া,কানাডা,আমেরিকা,জাপান ও সিঙ্গাপুর থেকে তৈরি হচ্ছে এই গানগুলো। সাতটি দেশের বিশিষ্ট শিল্পীরা অংশগ্রহণ করেছেন এই বিশেষ প্রকল্পে।
 
তাদের মধ্যে রয়েছেন কলকাতা থেকে রূপঙ্কর বাগচী,রাঘব চট্টোপাধ্যায়, জয়তী চক্রবর্তী, ইমন চক্রবর্তী- বাংলাদেশ থেকে শামা রহমান,মনি জামান, আলিফ আলাউদ্দিন,সামিনা চৌধুরী- কানাডা থেকে ফারহানা শান্তা, অস্ট্রেলিয়া থেকে শিল্পী দে, আমেরিকা থেকে মারভিন অধিকারী রূপম, তনিমা হাদি প্রমুখ। শুভদীপের ভাবনায় ও কথায় এবং চিরন্তনের সুরে ও সঙ্গীত পরিচালনায় এই সাতটি গানের প্রত্যেকটিতে তৈরি করা হয়েছে এক একটি অভিনবত্ব। সাঙ্গীতিক ধারার বৈচিত্রতা বিশেষ ভাবে লক্ষ্য করা যায় এই গানগুলিতে। 
 
শুভদীপ বলেন, কলকাতা থেকে মুজিববর্ষে এইরকম কাজ একেবারেই প্রথম। বঙ্গবন্ধুর প্রতি এই শিল্পীযুগলের আন্তরিক অনুরাগ- জাতির পিতা-কে নিয়ে এই সত্যি গান তৈরির অন্যতম অনুপ্রেরণা।' এছাড়াও কলকাতার বাংলাদেশ ডেপুটি হাই কমিশন থেকে বঙ্গবন্ধু সাতই  মার্চের ভাষণকে কেন্দ্র করে 'বজ্রকণ্ঠের আহ্বান ' শীর্ষক একটি গান তৈরি করেছেন শুভদীপ-চিরন্তন।' বাংলাদেশ হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারি শামীমা ইয়াসমিন সাথির ভাবনায় শুভদীপ-এর কথায় গানটির সুরারোপ ও সঙ্গীত পরিচালনাসহ গানটিতে মূল কণ্ঠ দিয়েছেন চিরন্তন নিজে। সমবেত কণ্ঠে উপ হাই কমিশনার তৌফিক হাসান, শামীমা ইয়াসমিন সাথী সহ কলকাতায় পঠন-পাঠনরত বাংলাদেশের ছাত্র-ছাত্রীবৃন্দ।
 
এই গানটি আনুষ্ঠানিকভাবে সূচনা করেন পররাষ্ট্র মন্ত্রী ড: এ কে আব্দুল মোমেন। ইতোমধ্যে শুভদীপ-চিরন্তনের পরিচালনায় শ্রুতিবৃত্ত-র উদ্যোগে একাধিক সাংস্কৃতিক কর্মসূচি পালন করা হয়েছে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে। মহান মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী বর্ষ উপলক্ষে নতুন ভাবনায় দুই বাংলার শিল্পী সমন্বয়ে একটি সম্প্রীতি সঙ্গীত তৈরির পরিকল্পনা করেছেন তাঁরা।  আগামীদিনে তাদের কাজের মধ্যে দিয়ে দুই বাংলার সাংস্কৃতিক সেতুবন্ধনের নিরলস প্রয়াসে নিজেকে মনোনিবেশ করছেন বলে জানান শুভদীপ।
সূত্র : কালের কণ্ঠ
উত্তরণবার্তা/সাব্বির
 

  মন্তব্য করুন
     FACEBOOK