বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৮:২০
ব্রেকিং নিউজ

ইয়েমেনে শরণার্থী শিবিরে আগুন আটজন নিহত

ইয়েমেনে শরণার্থী শিবিরে আগুন  আটজন নিহত

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনের একটি শরণার্থী শিবিরে ভয়াবহ আগুন লেগেছে। এ আগুনে এখনো পর্যন্ত আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া গুরুতর আহত ১৫৭ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। তাদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। স্থানীয় সময় গতকাল রবিবার ইয়েমেনের রাজধানী সানা শহরে শরণার্থীদের জন্য তৈরি করা শিবিরে এ আগুন লাগে। আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। শিবিরে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে কি না তাও স্পষ্ট নয়।
 
ঘটনার পরেই টুইট করেন জাতিসঙ্ঘ শরণার্থীবিষয়ক সংগঠনের ডিরেক্টর কারমেলা। তিনি জানিয়েছেন, এ সংবাদে তিনি মর্মাহত। শরণার্থী ও শিবিরের নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিদেরও মৃত্যু হয়েছে। বহু মানুষ আহত হয়েছেন। জাতিসঙ্ঘ সকলকে সাহায্য করতে প্রস্তুত। সরকারি ভাবে আটজনের মৃত্যুর কথা জানানো হলেও, দেশটির বেসরকারি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মৃতের সংখ্যা অনেক বেশি। কারমেলার টুইটেও সে কথা বলা হয়েছে। জাতিসঙ্ঘের কর্মকর্তারা সংবাদসংস্থা এপিকে জানিয়েছেন, প্রথমে যেখানে আগুন লাগে সেখানে প্রায় ৭০০ শরণার্থী ছিলেন। তারা সকলেই সীমান্ত পেরিয়ে সৌদি আরবে কাজের জন্য যাওয়ার চেষ্টা করছিলেন। ইয়েমেন প্রশাসন তাদের গ্রেপ্তার করে শরণার্থী শিবিরে পাঠিয়েছিল।
 
হর্ন অফ আফ্রিকা পেরিয়ে হাজার হাজার মানুষ সৌদি এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কাজের সন্ধানে যান। প্রচারক থেকে শুরু করে অফিসের দারোয়ানসহ নানা ধরনের কাজের খোঁজ করেন তারা। কিন্তু সীমান্ত পেরনোর সময় বহু মানুষ ধরা পড়েন। তাদের বিভিন্ন শরণার্থী শিবিরে পাঠিয়ে দেওয়া হয়। ইয়েমেনের শিবিরটিও তেমনই ছিল। গত কয়েক বছরে প্রায় এক লাখ ৩৮ হাজার শরণার্থী ইয়েমেনে পৌঁছেছেন। গত বছর সংখ্যাটি কমেছিল করোনার কারণে। বহু শরণার্থী ইয়েমেনের যুদ্ধের শিকারও হয়েছেন। অনেকে পাচার হয়ে গেছেন ড্রাগ মাফিয়াদের কাছে। সূত্র: রয়টার্স, ডয়চে ভেলে।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK