বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ১৪:৪০

নাটোরে লিগ্যাল এইড প্রচারণা সভা ও কুইজ প্রতিযোগিতা

নাটোরে লিগ্যাল এইড প্রচারণা সভা ও কুইজ প্রতিযোগিতা

উত্তরণবার্তা প্রতিবেদক : বিনামূল্যে সরকারের আইনগত সহায়তা প্রদানের পরিধি বৃদ্ধির লক্ষ্যে নাটোরে সোমবার প্রচারণা সভা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র জেলা ও দায়রা জজ অম্লান কুসুম জিষ্ণু। সকাল সাড়ে নয়টায় নাটোর সদর উপজেলার জংলী হামিদিয়া ফাজিল মাদ্রাসায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মাদ্রাসার অধ্যক্ষ মোঃ জালাল উদ্দিন।লিগ্যাল এইড অফিসের কার্যক্রম নিয়ে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার ইসমত আরা তুশি।

অনুষ্ঠানে সিনিয়র জেলা ও দায়রা জজ বলেন, সার্বক্ষণিক একজন লিগ্যাল এইড অফিসারের নেতৃত্বে জেলায় একটি পূর্ণাঙ্গ অফিস কাজ করছে। জেলায় নিয়োগপ্রাপ্ত আইনজীবীগণ সংস্থার মামলাগুলো বিনামূল্যে যথাযথভাবে পরিচালনা করছেন। মাসিক সভাগুলোতে মামলার অগ্রগতি পর্যালোচনা করে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া হচ্ছে।

শুধু আর্থিক অস্বচ্ছল ব্যক্তিই নয় বরং স্বচ্ছল ব্যক্তিরাও এ অফিসের মাধ্যমে তাদের দেওয়ানী ও ফৌজদারী সংক্রান্ত যে কোন বিরোধের নিষ্পত্তি করতে পারেন। আইনী সহায়তা গ্রহণের সক্ষমতা নেই বা সহযোগিতার মানুষ নেই-এমন বন্দী কারাগার কর্তৃপক্ষের মাধ্যমে কিংবা নির্যাতনের শিকার হয়ে হাসপাতালে ভর্তিকোন নারী বা শিশু ওয়ান ষ্টপ ক্রাইসিস সেন্টারের মাধ্যমে এ সংস্থা থেকে নিয়মিত আইনী সেবা পেয়ে যাচ্ছেন। নিয়মিত মামলার পাশাপাশি বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে অসহায় মানুষের সেবা প্রদানে কাজ করছি আমরা। ভবিষ্যতে এ কার্যক্রমের পরিধি বৃদ্ধির জন্যে আমাদের তৎপরতা অব্যাহত থাকবে।

শিক্ষার্থীদের অংশগ্রহণে লিগ্যাল এইড বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পরে পুরষ্কার প্রদান করা হয়।
সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার ইসমত আরা তুশি জানান, সকল নাগরিকের ন্যায়বিচার প্রাপ্তির সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠা এবং সুশাসন নিশ্চিত করতে জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে শিক্ষার্থীদের জন্যে শিক্ষামূলক সেশন ও কুইজ প্রতিযোগিতাসহ বিভিন্ন পেশাজীবীদের নিয়ে চলতি অর্থ বছরে প্রায় অর্ধশত সভা করা হয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK