শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৩:২৬
ব্রেকিং নিউজ

দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত দৃশ্যমান মেট্রোরেল

দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত দৃশ্যমান মেট্রোরেল

উত্তরণ বার্তা প্রতিবেদক : রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পযর্ন্ত মেট্রোরেলের (এমআরটি-৬) উড়াল পথের ভায়াডাক্ট নির্মাণ শেষ হয়েছে। রোববার সকাল সাড়ে ১১টার দিকে ৩৭৫ ও ৩৭৬ পিলারের ওপর শেষ প্রিকাস্ট সেগমেন্টটি স্থাপনের মাধ্যমে ১১ দশমিক ৭৩ কিলোমিটার (দিয়াবাড়ি-আগারগাঁও) দীর্ঘ ভায়াডাক্ট নির্মাণ শেষ হয়। ভায়াডাক্ট নির্মাণ শেষ হওয়ার সময় মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক, প্রকল্প পরিচালক আফতাব উদ্দিন তালুকদারসহ ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় এমএএন সিদ্দিক সাংবাদিকদের জানান, ভায়াডাক্টের কাজ শেষ করার মুহূর্তটি তাদের জন্যে খুবই আনন্দের।

২০১৬ সালে নির্মাণ কাজ শুরু হওয়া ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল পথ দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত নিমার্ণের পরিকল্পনা ছিল। প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশে তা কমলাপুর পর্যন্ত আরও এক দশমিক ১৬ কিলোমিটার বাড়ানো হচ্ছে। এখন জাপানের ঋণে ২১ দশমিক ২৬ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল পথ নির্মাণ হচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে, প্রায় ২২ হাজার কোটি টাকা। স্টেশন থাকবে ১৭টি। দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশনের সব ক'টির সাব-স্ট্রাকচার নির্মাণশেষ হয়েছে। ছাদ নির্মাণ শেষ হয়েছে চারটির।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ডিসেম্বরে মেট্রোরেলের দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশ চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের। বাকি পথ চালু হতে আরও বছর দুয়েক লাগতে পারে। এমডি এমএএন সিদ্দিক বলেন, জাপান থেকে আগামী এপ্রিলে মেট্রোরেলের বগি-ইঞ্জিন আসতে পারে। এরপর বলা যাবে, কবে নাগাদ মেট্রোরেল চালু হবে। ডিএমটিসিএলের দেয়া তথ্যানুযায়ী, দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশে অবকাঠামো নির্মাণ কাজের অগ্রগতি ৮১ দশমিক ৩৮ শতাংশ। বিদ্যুতে চলবে মেট্রোরেল। এ জন্য দিয়াবাড়ির ডিপো ও ভায়াডাক্টের কাজীপাড়া পর্যন্ত বৈদ্যুতিক ট্রাকশনের (ওসিএস) স্থাপন কাজও শেষ হয়েছে। ডিপোতে ১৬ দশমিক ২ কিলোমিটার এবং ভায়াডাক্টে আট দশমিক ৭২ কিলোমিটার রেল লাইন স্থাপন করা হয়েছে।

ডিএমটিসিএল জানিয়েছে, সোমবার জাপানের কোবে বন্দর থেকে মেট্রোরেলের প্রথম সেট (ছয়টি বগি) নিয়ে একটি জাহাজ বাংলাদেশের উদ্দেশে রওনা করতে পারে। খুলনার মোংলা বন্দর হয়ে নদী পথে আগামী ২৩ এপ্রিল এসব বগি দিয়াবাড়িতে পৌঁছার কথা। তবে করোনার কারণে প্রাক জাহাজীকরণ (প্রি-শিপমেন্ট) পরিদর্শন করতে পারেনি মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষ। তৃতীয় পক্ষের মাধ্যমে পরিদর্শন করা হয়েছে। ডিপোতে ইন্টিগ্রেটেড টেস্টের পর পরীক্ষামূলক যাত্রা করবে মেট্রোরেল। মেট্রোরেলের দ্বিতীয় সেট ১৩ জুন এবং তৃতীয় সেট ১৩ আগস্ট বাংলাদেশে আসতে পারে। বাকি তিন সেট কবে নাগাদ আসবে তার দিনক্ষণ এখনও নির্ধারণ হয়নি। মেট্রোরেলের আগারগাঁও থেকে কাওরানবাজার অংশে কাজের অগ্রগতি ৫৬ শতাংশ। এই অংশে সোয়া তিন কিলোমিটারের মধ্যে মাত্র ৩৯০ মিটার ভায়াডাক্ট দৃশ্যমান। কাওরানবাজার থেকে মতিঝিল পর্যন্ত প্রায় কিলোমিটার অংশে কাজে অগ্রগতি প্রায় ৫৭ শতাংশ। এ অংশে ৪৫০ মিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। প্রকল্পের বৈদ্যুতিক কাজ অর্থাৎ সপ্তম প্যাকেজের অগ্রগতি প্রায় ৫৯ শতাংশ।
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK