মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১০:০৫
ব্রেকিং নিউজ

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি, নিহত বেড়ে ৫

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি,  নিহত বেড়ে ৫

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি চালিয়েছে পুলিশ। এতে প্রথমে একজন, পরে আরেকজন, এরপর আরও দুইজন, এভাবে বেড়ে দেশজুড়ে এ পর্যন্ত পাঁচ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। রোববার স্থানীয় সংবাদমাধ্যম, একজন চিকিৎসক ও একজন রাজনীতিবিদ এ কথা জানিয়েছেন।
 
মিয়ানমারের রাজনীতিবিদ কিয়া মিন হিটেক রয়টার্সকে জানিয়েছেন, দাউই শহরের বিক্ষোভে গুলি চালিয়ে পুলিশ প্রথম একজনকে হত্যা করেছে। এরপর আরও দুইজনকে গুলি করে মেরেছে। এ ঘটনায় বেশ কয়েকজন আহতও হয়েছেন। একইসঙ্গে স্থানীয় সংবাদমাধ্যমও জানিয়েছে, দাউই শহরে পুলিশের গুলিতে তিনজন নিহত হয়েছেন। একইসঙ্গে ১২ জনের বেশি আহত হয়েছেন। দেশটির প্রধান শহর ইয়াঙ্গুনেও গুলি চালিয়েছে পুলিশ। এতে এক আন্দোলনকারীর বুকে গুলি লেগেছে। মুহূর্তেই তাকে উদ্ধার করে হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। তার পরিচয় এখনও শনাক্ত করা যায়নি। স্থানীয় সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।
 
ইয়াঙ্গুনের মূল শহরে স্টান গ্রেনেড দিয়ে শিক্ষকদের একটি বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। এসময় এক নারী মারা গেছেন। যদিও তার মৃত্যুর কারণ নির্দিষ্ট করে এখনও জানা যায়নি। ওই নারীর মেয়ে এবং এক সহকর্মী এ তথ্য জানিয়েছেন। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, অভ্যুত্থানবিরোধী জনতার আন্দোলন ছত্রভঙ্গ করতে স্টান গ্রেনেড ও টিয়ার গ্যাস ব্যবহার করে ব্যর্থ হওয়ার পর পুলিশ ইয়াঙ্গুনের বিভিন্ন এলাকায় গুলি চালাতে শুরু করে। এসময় ধোঁয়ায় অন্ধকার হয়ে পড়ে পুরো এলাকা।
 
সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল দক্ষিণ এশিয়ার দেশটি। প্রায় শুরু থেকেই জনসাধারণের বিক্ষোভ চলছে। শনিবার দেশটির নিরাপত্তা বাহিনী কঠোর অবস্থান নেয় বিক্ষোভের বিরুদ্ধে। এক নারী গুলিবিদ্ধ হন এবং বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। এরপর রোববারও বিক্ষোভ প্রতিহত করতে অসহিংস পদক্ষেপ শুরু করে তারা। রয়টার্স বলছে, তবে দেশজুড়ে বিক্ষোভে গুলি চালানো ও হতাহতদের ব্যাপারে পুলিশ বা ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের মুখপাত্রের কোনো মন্তব্য পাওয়া যায়নি। জানতে চেয়ে ফোন করা হলে কোনো সাড়া দেয়নি। গত ১ ফেব্রুয়ারি দেশটির নির্বাচিত নেত্রী অং সান সু চিসহ শীর্ষস্থানীয় সরকারি নেতাদের ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনীর রাষ্ট্র ক্ষমতা দখলের পর থেকে বিক্ষোভের মুখে মিয়ানমার। সু চির মুক্তি ও প্রায় অচলাবস্থা বিরাজ করছে দেশটিতে।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK