শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ০৭:০০
ব্রেকিং নিউজ

বেদুইন বসতি ধ্বংস বন্ধে ইসরাইলের প্রতি জাতিসংঘ ও ইউরোপীয় দেশগুলোর আহ্বান

বেদুইন বসতি ধ্বংস বন্ধে ইসরাইলের প্রতি জাতিসংঘ ও ইউরোপীয় দেশগুলোর আহ্বান

উত্তরণ বার্তা আন্তর্জাতিক ডেস্ক : জর্ডান উপত্যকায় বেদুইন বসতি ধ্বংস করা থামাতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ইউরোপীয় সদস্য রাষ্ট্রগুলো। একই সঙ্গে হামসা আল-বাকাইয়া এলাকায় বসবাসরতদের কাছে মানবিক সহায়তা প্রবেশ করতে দেয়ারও আহ্বান জানানো হয়েছে।

জর্ডান উপত্যকার উর্বর এবং কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এলাকা হামসা আল-বাকিয়া। পশ্চিম তীর নিয়ে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে বিরোধের গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে উঠেছে এলাকাটি। এটি পশ্চিম তীরে ফিলিস্তিনের কাছ থেকে দখলকৃত কথিত ‘এরিয়া-সি’র আওতাভুক্ত হওয়ায় এর সম্পূর্ণ নিয়ন্ত্রণ ইসরাইলি সেনাবাহিনীর হাতে। ইসরাইলের সামরিক আইন অনুসারে এই এলাকায় অনুমতি ছাড়া কোনো অবকাঠামো তৈরি করতে পারে না ফিলিস্তিনিরা। সাধারণভাবে এসব অনুমতির আবেদন প্রত্যাখ্যান করা হয়ে থাকে, তৈরি করা হলেও তা ভেঙে দেওয়া হয়।

মধ্যপ্রাচ্যে সংঘাত নিয়ে নিরাপত্তা পরিষদের মাসব্যাপী অধিবেশনের শেষে এস্তোনিয়া, আয়ারল্যান্ড, নরওয়ে এবং যুক্তরাজ্যের এক যৌথ বিবৃতিতে হামসা আল-বাকিয়ায় সাম্প্রতিক সময়ে ফিলিস্তিনি অবকাঠামো ধ্বংস নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। এছাড়া ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দাতাগোষ্ঠীর সরঞ্জাম ইসরাইলি কর্তৃপক্ষের জব্দ করা নিয়েও উদ্বেগ জানানো হয়।

বিবৃতিতে বেদুইন সম্প্রদায়ে বসবাস করা ৭০ জনের কথা বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। এদের মধ্যে ৪১ শিশু রয়েছে। এতে বলা হয়, ‘আমরা ইসরাইলকে বসতি ধ্বংস ও সরঞ্জাম জব্দ থামাতে পুনরায় আহ্বান জানাচ্ছি। হুমসা আল-বাকাইয়া সম্প্রদায়কে মানবিক সাহায্য দেওয়ার সুযোগ দিতেও ইসরাইলের প্রতি আহ্বান জানাচ্ছি।’
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK