বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৫:০৬

জবি শিক্ষার্থী তিথি সরকারের পাঁচ বছর কারাদন্ড

জবি শিক্ষার্থী তিথি সরকারের পাঁচ বছর কারাদন্ড

উত্তরণবার্তা প্রতিবেদক : ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাময়িক বহিষ্কৃত শিক্ষার্থী তিথি সরকারকে পাঁচ বছরের কারাদন্ড দিয়েছেন আদালত। সোমবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক জুলফিকার হায়াত এ রায় ঘোষণা করেন।

মামলার অভিযোগ সূত্রে জানা যায়, ২০২০ সালের ৩১ অক্টোবর সিআইডির মালিবাগ কার্যালয়ের চারতলা থেকে তিথি সরকারকে ‘হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়েছে’ বলে একটি মিথ্যা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয়। সিআইডির সাইবার মনিটরিং টিম এ পোষ্ট দেখতে পায় । সে সময় এটি ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। প্রকৃতপক্ষে সিআইডিতে এ রকম কোনো ঘটনা ঘটেনি।

এ ঘটনা তদন্তের পর গুজব রটনাকারী নিরঞ্জন বড়াল নামের একজনকে রামপুরার বনশ্রী এলাকা থেকে গ্রেফতার করা হয়। ঘটনার দু’দিন পর ২ নভেম্বর নিরঞ্জনসহ অজ্ঞাত আরও কয়েকজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর পল্টন থানায় একটি মামলা করা হয়। ২০২১ সালের ১৯ মে মামলার তদন্ত কর্মকর্তা সিআইডি পুলিশের উপ-পরিদর্শক মেহেদী হাসান তাদের দু’জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।

একই বছরের ৪ নভেম্বর ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। অন্যদিকে তিথি সরকারের স্বামী শিপলু মল্লিককে মামলার দায় হতে অব্যাহতি দেয়া হয়।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK