শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১৬:৩৬

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে জাতিসংঘের সুপারিশ নতুন প্রজন্মের জন‌্য উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে জাতিসংঘের সুপারিশ নতুন প্রজন্মের জন‌্য উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভের এই অর্জনকে নতুন প্রজন্মের জন‌্য উৎসর্গ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকালে গণভবন থেকে ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।এই অর্জনকে বাংলাদেশের ইতিহাসে গৌরবের উল্লেখ করে তিনি বলেন, এই অর্জন এমন এক সময়ে এলো, যখন আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করছি এবং স্বাধীনতার রজত জয়ন্তী উদযাপনের দ্বারপ্রান্তে।
 
স্বল্লোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া যে অর্জন তা গত ১২ বছরের পরিশ্রমের ও কাজের ফসল বলে মন্তব‌্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বহির্বিশ্বে বাংলাদেশ একটি প্রত্যয়ী ও মর্যাদাশীল দেশ হিসেবে জায়গা করে নেবে উল্লেখ করে তিনি বলেন, আমাদের এ অর্জনকে সুসংহত এবং টেকসই করতে হবে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জন, ২০৩১ সালের মধ্যে উচ্চমধ্যম আয়ের দেশে উন্নীত হওয়া এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার ক্ষেত্রে আমাদের জন্য এটি একটি বিশেষ ধাপ।
 
শেখ হাসিনা বলেন, মাথাপিছু আয়, মানবসম্পদ এবং অর্থনৈতিক ও পরিবেশগত ভঙ্গুরতা—এই তিনটি সূচকের ভিত্তিতে জাতিসংঘ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের বিষয়টি পর্যালোচনা করে। ২০১৮ সালে অনুষ্ঠিত প্রথম ত্রিবার্ষিক পর্যালোচনা সভায় বাংলাদেশ প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের তিনটি মানদণ্ডই খুব ভালোভাবে পূরণ করে। তারই ধারাবাহিকতায় এ বছর অনুষ্ঠিত ত্রিবার্ষিক পর্যালোচনা সভায় বাংলাদেশ পুনরায় সকল মানদণ্ড অত্যন্ত সফলতার সঙ্গে পূরণের মাধ্যমে স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের যোগ্যতা অর্জন করলো।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK