শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৫:৫৮
ব্রেকিং নিউজ

পরমাণু স্থাপনাগুলোতে আইএইএর ক্যামেরা খুলে ফেলবে ইরান

পরমাণু স্থাপনাগুলোতে আইএইএর ক্যামেরা খুলে ফেলবে ইরান

উত্তরণ বার্তা আন্তর্জাতিক ডেস্ক : ইরান বলেছে, আগামী তিন মাসের মধ্যে নিষেধাজ্ঞা তুলে না নিলে দেশটির পরমাণু স্থাপনাগুলোতে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) যেসব ক্যামেরা বসানো আছে তা খুলে রাখা হবে। সাম্প্রতিক দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী তাতে ধারণ করা কোনো ছবি বা ভিডিও এই সংস্থা পাবে না। খবর তাসনিম নিউজের।

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর সালেহি এ হুশিয়ারি দেন। তিনি শুক্রবার রাতে টেলিভিশনের এক টকশোতে বলেন, সংসদে পাস হওয়া আইন অনুযায়ী ইরান সম্প্রতি এনপিটি চুক্তি সম্পূরক প্রটোকল বাস্তবায়ন বন্ধ করে দিয়েছে। তবে আইএইএর সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তির ভিত্তিতে ওই সংস্থার ক্যামেরাগুলো এখনো ইরানের পরমাণু স্থাপনাগুলোতে বসানো রয়েছে এবং এসব স্থাপনার সব তৎপরতার দৃশ্য এসব ক্যামেরায় রেকর্ড হচ্ছে।

আইএইএর প্রধান রাফায়েল গ্রোসির সাম্প্রতিক তেহরান সফরে তার সঙ্গে ইরানের তিন মাসের সাময়িক সমঝোতা হয়েছে। এই তিন মাসের মধ্যে আমেরিকা ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে আইএইএকে এসব ক্যামেরার কোনো ছবি বা ভিডিও দেখতে দেয়া হবে না এবং স্থায়ীভাবে সেসব দৃশ্য মুছে ফেলা হবে। তিনি বলেন, এরপর ইরানের পরমাণু স্থাপনাগুলো থেকে আইএইএর সব ক্যামেরা খুলে ফেলা হবে।
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK