মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৩৭
ব্রেকিং নিউজ

নিজ সাংস্কৃতিতেই মাতৃভাষা দিবস উদযাপন করলো ওড়াওঁ সম্প্রদায়

নিজ সাংস্কৃতিতেই মাতৃভাষা দিবস উদযাপন করলো ওড়াওঁ সম্প্রদায়

উত্তরণ বার্তা প্রতিবেদক : নিজ সাংস্কৃতিতে নেচে গেয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করলো ঠাকুরগাঁওয়ের ওড়াওঁ সম্প্রদায়। ২৬ ফেব্রুয়ারি শুক্রবার বিকেলে ঠাকুরগাঁও সাঁওতাল প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে ওড়াওঁ নাচ ও গানের তালে আয়োজিত অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবসটি উদযাপন করে স্থানীয় ওড়াওঁ সম্প্রদায় গোষ্ঠী। তাদের এই ঐতিহ্যবাহী নাচ ও গানে মুগ্ধ হয় অনুষ্ঠানে উপস্থিত অতিথি ও বিভিন্ন স্তরের মানুষ।

অনুষ্ঠানে অতিথি হয়ে আসা সদর উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো বলেন, ‘এদের এই ভিন্নধর্মী গান ও নাচ বেশ ভালো লেগেছে। তাদের পরামর্শ দিয়েছি প্রতিটি সুযোগেই যাতে তারা এসকল অনুষ্ঠানের আয়োজন করে। এর জন্যে সবরকম সহযোগিতা করবো আমরা।’ জেলা তথ্য বাতায়নের সূত্র মতে, ঠাকুরগাঁও জেলায় মোট ৪৩১টি ওড়াওঁ সম্প্রদায়ের পরিবার বাস করে। যার মধ্যে ৩৪৫টি পরিবারের বসবাস সদর উপজেলায়।

সদরের ওড়াওঁ পল্লী ঘুরে দেখা যায়, এদের জীবনযাত্রা, শিক্ষা, কর্ম ও চলাফেরা আধুনিক সমাজের সাথেই। তারাও বর্তমান আধুনিক সমাজের সাথে পরিচিত। তবে এই সম্প্রদায় তাদের নিজ সাংস্কৃতি ও ঐতিহ্যকে লালন করতে জানে। নিজেদের প্রতিটি উৎসব অনেক জমকালোভাবে পালন করে। পাশাপাশি দেশের প্রতিটি দিবসেও অংশীদার হতে ভুলে না। উদযাপন করে থাকে নিজেদের মতো করেই। নিজের সংস্কৃতির প্রতি পূর্ণ সম্মান রেখে।

ঠাকুরগাঁওয়ের ক্ষুদ্র নৃগোষ্ঠী নিয়ে দীর্ঘদিন কাজ করা প্রবীণ সাংবাদিক আব্দুল লতিফ জানান, ওড়াওঁ গোষ্ঠীর মানুষেরা অনেক সহজ-সরল প্রকৃতির। তবে আধুনিকতার ছোঁয়ায় তারাও সমাজের সাথে মিশে গেছে। তাদের সন্তানেরাও এখন স্কুল কলেজে যায়। বিভিন্ন ব্যবসা ও চাকুরিতে তারাও সম্পৃক্ত হচ্ছে। তবুও তাদের নিজ সংস্কৃতি ললন করার এই নীতি সত্যি মুগ্ধ করার মতো।
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ