মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১০:১৭
ব্রেকিং নিউজ

ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে সংস্কৃতির ওপর আঘাতের অপচেষ্টা

ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে সংস্কৃতির ওপর আঘাতের অপচেষ্টা

উত্তরণ বার্তা প্রতিবেদক : ইসলামী চিন্তাবিদসহ সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে আমাদের সংস্কৃতি-ঐতিহ্যের ওপর আঘাত হানার অপচেষ্টা চলছে। তিনি বলেন, ইসলাম রক্ষা এবং ইসলামের ওপর কালিমা লেপনকারী অপশক্তির বিরুদ্ধে লড়াই করার জন্য সবাইকে নিয়ে ইসলামী চিন্তাবিদদের ঐক্যবদ্ধভাবে কাজ করার অনুরোধ জানাই। দেশে কিছু রাজনৈতিক শক্তি এবং একইসঙ্গে কিছু উগ্রবাদী ধর্মীয় গোষ্ঠী ইসলামকে ভুলভাবে ব্যাখ্যা করে জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালায়।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে মোহাম্মাদ আমিনুল ইসলাম আমিন সংকলিত ‘সন্ত্রাস নয় সম্প্রীতির ধর্ম ইসলাম’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গ্রন্থটির সংকলক রাজনৈতিক কর্মী হিসাবে সুপরিচিত হলেও প্রথমে মাদ্রাসা ও পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স এবং মাস্টার্স ডিগ্রি অর্জনকারী আমিনুল ইসলাম আমিন ইসলাম সম্পর্কে যথেষ্ট প্রজ্ঞার অধিকারী বলে উল্লে­খ করেন তথ্যমন্ত্রী।

জঙ্গিদের রাজনৈতিক পৃষ্ঠপোষকতা নিয়ে প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, বিএনপি নেতারা যখন কথা বলেন তখন আশপাশে সেই নেতারা থাকে, যারা স্লোগান দিয়েছে বা দেয় ‘আমরা সবাই তালেবান বাংলা হবে আফগান’। বিএনপির পৃষ্ঠপোষকতায় দেশে পাঁচশ জায়গায় একযোগে বোমা হামলা হয়েছে। বিএনপির তারেক রহমানের পরিচালনায় জঙ্গিদের নিয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলা হয়েছিল। সেগুলো দিবালোকের মতো স্পষ্ট। জঙ্গি পৃষ্ঠপোষকতায় কোটালীপাড়ায় বোমা হামলার পাঁয়তারা হয়েছে। শেখ হেলাল, সুরঞ্জিত সেনগুপ্তের জনসভায় হামলা হয়েছে এবং এএমএস কিবরিয়াকে হত্যা করা হয়েছে।

আমরা জঙ্গি দমন করতে সক্ষম হয়েছি। কিন্তু বাংলাদেশে বিএনপি যদি জঙ্গিদের এভাবে পৃষ্ঠপোষকতা না দিত বা জঙ্গিগোষ্ঠী সঙ্গে নিয়ে রাজনীতি না করত তাহলে পুরোপুরি নির্মূল করা সম্ভব হতো, বলেন ড. হাছান। ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহ ও বাংলাদেশ ইউনাইটেড ইসলামী পার্টির চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল হোসেন বিশেষ অতিথি হিসাবে এবং মোহাম্মাদ আমিনুল ইসলাম আমিন সংকলক হিসাবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন। সম্পাদক মুফতি মোহাম্মাদ সরওয়ার হোসাইন সম্পাদিত র‌্যামন পাবলিশার্স প্রকাশিত পবিত্র কুরআন ও হাদিসের উদ্ধৃতি সংবলিত ৯২ অধ্যায়ের বইটির মূল্য পাঁচশ টাকা।

সকালে রাজধানীর কাওরানবাজারে বাংলাদেশ ইস্পাত প্রকৌশল করপোরেশন হলে দ্য বিজনেস ইনসাইডার বাংলাদেশ পত্রিকার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী জাতিকে স্বপ্ন দেখানো ও মূল্যবোধের উত্তরণে গণমাধ্যমের অগ্রণী ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন এবং পত্রিকাটির সাফল্য কামনা করেন।বিজনেস ইনসাইডার মিডিয়া লিমিটেডের চেয়ারম্যান মো. গোলাম হোসেন, পরিচালক মীর মনিরুজ্জামান, সম্পাদক সাজ্জাদুর রহমানসহ পত্রিকার সব সদস্য এ সময় উপস্থিত ছিলেন।
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ