শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৩:২৪
ব্রেকিং নিউজ

যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত বাংলাদেশিদের বৈধ করতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত বাংলাদেশিদের বৈধ করতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

উত্তণবার্তা প্রতিবেদক : যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত বাংলাদেশিদের বৈধ করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। বুধবার মার্কিন কংগ্রেস ওম্যান গ্রেস মেং (ডেমোক্র্যাট, নিউইয়র্ক)-এর সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান তিনি।পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন তিন দিনের সফরে সোমবার যুক্তরাষ্ট্রে যান। নতুন মার্কিন প্রশাসনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য বাংলাদেশের সদিচ্ছা জানাতে ওয়াশিংটন ডিসি সফর করছেন তিনি। 
 
গ্রেস মেং নিউইয়র্কের বিপুলসংখ্যক বাংলাদেশি ভোটারের প্রতিনিধিত্ব করেন এবং মার্কিন কংগ্রেসে সর্বদা বাংলাদেশের ককাসের সক্রিয় সদস্য ছিলেন। তার সঙ্গে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক আরও উন্নয়নের উপায় নিয়ে আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী। বাইডেন প্রশাসনের অভিবাসন সম্পর্কে উদার পদ্ধতির প্রশংসা করে তিনি বলেন, নতুন মার্কিন সরকারের কাছে আহ্বান যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত বাংলাদেশি ডায়াস্পোরাকে আইনীকরণের জন্য প্রচেষ্টা শুরু করুন।
 
এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মার্কিন সংসদ সদস্যদের একটি গ্রুপের সঙ্গে মেংকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান পররাষ্ট্রমন্ত্রী। এর আগে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে ফোনালাপে রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানের জন্য একজন রোহিঙ্গাবিষয়ক দূত নিয়োগের আহ্বান জানিয়েছেন ড. মোমেন।  
 
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেনের সঙ্গে তার সরাসরি বৈঠক হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা ফোনালাপে সীমাবদ্ধ করা হয়। পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের উচিত রোহিঙ্গা সংকটের সমাধানে নেতৃত্বের ভূমিকায় আসা এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করতে উদ্যোগী হওয়া। যাতে রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের ওপর যথেষ্ট রাজনৈতিক চাপ প্রয়োগ করা সম্ভব হয়। মিয়ানমারের ওপর কঠোর অর্থনৈতিক অবরোধ আরোপ এবং দেশটিকে দেওয়া জিএসপি সুবিধা প্রত্যাহার করে নেওয়ার কথাও বলেন মোমেন।
উত্তণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ