শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১০:৪২
ব্রেকিং নিউজ

স্পিনারদের দাপটে প্রথম দিন ভারতের

স্পিনারদের দাপটে প্রথম দিন ভারতের

উত্তরণ বার্তা ক্রীড়া ডেস্ক : গোলাপি বলের টেস্টের প্রথম দিন আধিপত্য থাকলো ভারতের হাতে। তৃতীয় টেস্টে স্পিনারদের কাছে নাকানিচুবানি খাওয়া ইংল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতেও ছড়ি ঘুরাচ্ছে স্বাগতিকরা। রোহিত শর্মার ফিফটিতে ৩ উইকেট হারিয়ে ৯৯ রানে দিনের খেলা শেষ করেছে ভারত। প্রথম ইনিংসে এখনও তারা ১৩ রানে পিছিয়ে। আহমেদাবাদের মোতেরায় নবনির্মিত নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। কিন্তু এই সিদ্ধান্ত উল্টো ভারতের পক্ষে গেছে। গোধূলির আগেই ১১২ রানে শেষ হয় সফরকারীদের প্রথম ইনিংস।

স্বাগতিক দুই স্পিনার অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে ধসে পড়া ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৫৩ রান করেন ররি বার্নসের বদলে ওপেনিংয়ে নামা জ্যাক ক্রলি। আর মাত্র তিন ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছান। রুটের ব্যাটে আসে দ্বিতীয় সেরা ১৭ রান। এছাড়া বেন ফোকস ১২ ও জোফরা আর্চার ১১ রান করেন। ঘরের ছেলে অক্ষর ৩৮ রান দিয়ে নেন ৬ উইকেট। প্রথম দুই টেস্টেই পাঁচ উইকেটের রেকর্ড গড়ে পাশে বসেন ভারতের সাবেক দুই বোলার মোহাম্মদ নিসার ও নরেন্দ্র হিরওয়ানির পাশে। তিনটি উইকেট নেন অশ্বিন। শততম টেস্টে নেমে খালি হাতে ফেরেননি পেসার ইশান্ত শর্মা, তার শিকার একটি উইকেট।

জবাব দিতে নেমে ১০ উইকেট হাতে রেখেই ডিনারে যায় ভারত। সব ঠিকঠাক চলছিল। কিন্তু আর্চার ও জ্যাক লিচ কাঁপান স্বাগতিকদের ব্যাটিং লাইন আপ। ৩৩ রানে উদ্বোধনী জুটি ভাঙা দলটির দলীয় স্কোর ৩৪ রানে নেই ২ উইকেট। ৬ বলের মধ্যে শুভমান গিল (১১) ও চেতেশ্বর পুজারা (০) ফিরে যান। ৬৩ বলে ফিফটি করে এই ধাক্কা সামলে নেন রোহিত, তার সঙ্গে হাল ধরেন বিরাট কোহলি। দিনের খেলা শেষ হওয়ার আগে ৬৪ রানের এই জুটি ভেঙে যায়। কোহলি ২৭ রান করে লিচের কাছে বোল্ড হন। অধিনায়কের বিদায়ের পর আর চার বল মাঠে গড়িয়েছে। ৫৭ রানে অপরাজিত রোহিতের সঙ্গে অন্য প্রান্তে ১ রানে খেলছিলেন আজিঙ্কা রাহানে।  
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK