শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৬:০৬
ব্রেকিং নিউজ

মেগা প্রকল্পগুলোর পরিস্থিতি জানতে চায় জনগণ: পরিকল্পনামন্ত্রী

মেগা প্রকল্পগুলোর পরিস্থিতি জানতে চায় জনগণ: পরিকল্পনামন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : দেশের মেগা প্রকল্পগুলো নিয়ে মানুষের  আগ্রহের শেষ নেই বলে মন্তব‌্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, ‘প্রতিনিয়িতই দেশের জনগণ মেগা প্রকল্পগুলোর পরিস্থিতি জানতে চায়।’ মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে ‘অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা (জুলাই ২০২০-জুন ২০২৫) দলিল অবহিতকরণ’ শীর্ষক সভায়  মন্ত্রী এসব কথা বলেন। 
 
পরিকল্পনামন্ত্রী বলেন, ‘দেশের চলমান সব মেগাপ্রকল্প নিয়ে সাধারণ মানুষের মধ্যে জনবিস্ফোরণ তৈরি হয়েছে।’ তিনি বলেন, ‘অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সামঞ্জস‌্য রেখে এখন থেকে প্রকল্প গ্রহণ করতে হবে। যেহেতু এই পরিকল্পনাটি চূড়ান্ত হয়েছে, সেহেতু আগামী পাঁচ বছরের মধ্যে পরিকল্পিত প্রকল্প বাস্তবায়নে টেকসই উন্নয়ন করা সম্ভব হবে।’ 
 
অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার মূল প্রবন্ধ উপস্থাপনের সময় পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম বলেন, ‘অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বেসরকারি খাতে ঋণ প্রবাহের লক্ষ্যমাত্রা ২০২০ অর্থবছরে ১১ হাজার ৩৬২ বিলিয়ন টাকা। এ ঋণ প্রবাহ ২০২৫ অর্থবছরে ২১ হাজার ১৯ বিলিয়ন টাকা নির্ধারণ করা হয়েছে। যা বর্তমানের চেয়ে প্রায় দ্বিগুণ।’ ড. শামসুল আলম বলেন, ‘সেরকারি খাতে ঋণপ্রবাহ বাড়লে বিনিয়োগ বাড়বে।’ তা বাড়তি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে বলেও তিনি মন্তব‌্য করেন। 
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ