রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭
ঢাকা সময়: ১৪:৫৩

২১ আগস্ট গ্রেনেড হামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

উত্তরণ বার্তা প্রতিবেদক : একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি মোহাম্মদ ইকবালকে গ্রেপ্তার করেছে র‌্যাব। সোমবার দিবাগত রাতে উত্তরার দিয়াবাড়ি এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ২৩ ফেব্রুয়ারি মঙ্গলবার সকালে র‌্যাব সদরদপ্তরের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) ইমরান হোসেন বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে দিয়াবাড়ি এলাকায় অভিযান চালিয়ে ইকবালকে গ্রেপ্তার করা হয়। তিনি দীর্ঘদিন ধরে পলাতক ছিলেন। এ বিষয়ে আজ সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।’

প্রসঙ্গত, ২০০৪ সালে সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ‌্যাভিনিউয়ে আওয়ামী লীগ সন্ত্রাসবিরোধী সমাবেশ করে।  সমাবেশে জঙ্গিরা গ্রেনেড হামলা করে। নৃশংস ওই হামলায় ২৪ জন নিহত ও প্রায় পাঁচ শতাধিক নেতা-কর্মী গুরুতর জখম হন। প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানও প্রাণ হারান।  তবে তৎকালীন প্রধান বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা অল্পের জন্য বেঁচে যান।

পরে এ ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে পল্টন থানায় পৃথক দুটি মামলা দায়ের করে পুলিশ। দীর্ঘ বিচার শেষে ২০১৮ সালের ২০ অক্টোবর মামলার রায় হয়। রায়ে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেন আদালত। এছাড়া, ইকবালসহ আরও ১৯ জনকে যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদের সাজা দেওয়া হয়। এ মামলায় সাজাপ্রাপ্ত অনেকেই এখনও পলাতক। মামলার প্রধান সন্দেহভাজন আসামি হরকাতুল জিহাদের (হুজি) প্রধান মুফতি আব্দুল হান্নানের অন্য মামলায় ফাঁসি হয়েছে।
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK