বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭
ঢাকা সময়: ১৯:৪৮

হোয়াটসঅ্যাপের প্রয়োজনীয় পাঁচ ট্রিকস

উত্তরণ বার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপ সাম্প্রতিক সময়ে নতুন নীতিমালার কারণে ব্যাপক বিতর্ক ও সমালোচনার মুখে পড়লেও, জনপ্রিয়তায় ভাটা পড়েনি। টেলিগ্রাম, ক্লাবহাউস, সিগন্যাল সহ আরো বেশ কিছু মেসেজিং অ্যাপের চাহিদা হঠাৎ বাড়লেও, এখনো বেশিরভাগ মানুষই হোয়াটসঅ্যাপই ব্যবহার করে থাকেন। এই মেসেজিং অ্যাপে নানা ট্রিকস রয়েছে। যেগুলো ব্যবহার করলে হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা হবে আরো উন্নত। এড়ানো যাবে নানা ঝামেলা।

* ব্লুটিক হাইড: হোয়াটসঅ্যাপে আপনি কাউকে মেসেজ পাঠানোর পর তিনি যদি সেটা দেখেন অর্থাৎ সিন করেন তাহলে সেই মেসেজের পাশের ‘ডবল রাইট’ চিহ্নটি ব্লুটিক হয়ে যায়। এর ফলে প্রেরক বুঝতে পারেন যে, যাকে বার্তা পাঠিয়েছেন তিনি দেখেছেন। কিন্তু অনেক সময়ই এটা হতে পারে যে, যাকে বার্তা পাঠিয়েছেন তিনি ব্যস্ত, ফলে মেসেজ দেখে তিনি রেখে দিলেন। ভাবলেন পরে জবাব দেবেন। কিন্তু এদিকে মেসেজের উত্তর না পেয়ে আপনি মনক্ষুন্ন। এছাড়াও অনেক সময়েই আমরা অনেকের মেসেজের রিপ্লাই দিতে চাই না। এড়িয়ে যেতে চাই। সেই সঙ্গে এটাও চাই যাতে কেউ বুঝতে না পারেন। কিন্তু মেসেজ সিন করে ফেললে ব্লুটিক হয়ে যায়। তাই বেখেয়ালে হাতে লেগে চ্যাটবক্স খুলে গেলেই মুশকিল। এই সমস্যার সমাধান অবশ্য রয়েছে। চাইলে বন্ধ করে দিতে পারেন ব্লুটিক অপশন। থ্রি ডট মেন্যু থেকে সেটিংস অপশনে যান। এরপর ‘অ্যাকাউন্ট’ অপশনে ক্লিক করুন। এবার ‘প্রাইভেসি’ অপশনে যান। তারপর ‘রিড রিসিপ্টস’-এর পাশের বক্স আনটিক করুন। এর ফলে আপনি কারো মেসেজ দেখলেও সেই ইউজারের কাছে ব্লুটিক দেখাবে না। তবে আবার আপনিও কাউকে মেসেজ পাঠিয়ে বুঝতে পারবেন না যে তিনি আদৌ দেখেছেন কিনা। কারণ ব্লুটিক হবে না।
* গ্রুপ চ্যাটে ‘প্রাইভেট রিপ্লে’: একটি গ্রুপের মধ্যে নির্দিষ্ট কাউকে আলাদা করে অর্থাৎ ব্যক্তিগতভাবে বা প্রাইভেটলি রিপ্লে দেওয়ার সুযোগ রয়েছে। এক্ষেত্রে প্রথমে নির্দিষ্ট কন্টাক্টের ওপর ট্যাপ করতে হবে। এরপর উপরে ডানদিকের কোণে থাকা থ্রি ডট অপশনে ক্লিক করলে ‘রিপ্লে প্রাইভেটলি’ অপশন পাওয়া যাবে।
* প্রোফাইল পিকচার হাইড: যারা অনেক হোয়াটসঅ্যাপ গ্রুপে রয়েছেন, তারা বিশেষ করে চান যে, কেউ যেন তাদের প্রোফাইল পিকচার দেখতে না পারেন। একপ্রকার লুকিয়ে থেকে গ্রুপের কার্যক্রমে নজর রাখার ইচ্ছা আরকি। এক্ষেত্রে প্রথমে কন্টাক্টে ক্লিক করুন। এরপর প্রাইভেসি অপশনে যান। এবার প্রোফাইল পিকচারে ট্যাপ করলে ‘এভরিওয়ান’, ‘মাই কন্টাক্টস’, ‘নোবডি’- এই তিনটি অপশন পাবেন। যদি আপনি কাউকে প্রোফাইল পিকচার না দেখাতে চান, তাহলে ‘নোবডি’ অপশনে ক্লিক করুন। আর যদি মনে করেন কনট্যাক্ট লিস্টে থাকা ব্যক্তিরা আপনার প্রোফাইল পিকচার দেখতে পেলে অসুবিধা নেই, তাহলে ‘মাই কন্টাকস’ অপশন সিলেক্ট করুন
* স্ট্যাটাস হাইড: কন্টাক্ট লিস্টে থাকা নির্দিষ্ট কারো কাছ থেকে নিজের হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস লুকিয়ে রাখতে চাইলে তারও উপায় আছে। প্রথমে স্ট্যাটাস দেওয়ার জায়গায় গিয়ে উপরে ডানদিকের কোণে থাকা থ্রি ডট মেন্যুতে ক্লিক করলে স্ট্যাটাস প্রাইভেসি অপশন পাবেন। সেখানে ‘মাই কনট্যাক্ট’, ‘মাই কনট্যাক্ট অ্যাকসেপ্ট’, ‘অনলি শেয়ার উইথ’- এই তিনটি অপশন পাওয়া যাবে। পছন্দসই অপশন বেছে নিতে পারবেন আপনি। কন্টাক্টের নির্দিষ্ট কারও কাছ থেকে স্ট্যাটাস হাইড লুকোতে চাইলে দ্বিতীয় অপশনে ক্লিক করুন। মাত্র একজনের সঙ্গে স্ট্যাটাস শেয়ার করতে চাইলে তৃতীয় অপশন বেছে নিন। আর প্রথম অপশনের ক্ষেত্রে আপনার কন্টাক্ট লিস্টে থাকা সকলেই স্ট্যাটাস দেখতে পাবেন।
* অটো সেভ অফ: হোয়াটসঅ্যাপে আসা ছবি, ভিডিও এবং অডিও ফাইল গ্যালারিতে সেভ হয়ে যায়। এর ফলে ফোনের স্টোরেজ কমে যেতে পারে। তাই হোয়াটসঅ্যাপ খুলে উপরে ডানদিকের কোণে থাকা থ্রি ডট মেন্যুতে ক্লিক করে সেটিংস অপশনে যান। এরপর মিডিয়া অটো-ডাউনলোড অপশনটি আনটিক করে দিন।
উত্তরণ বার্তা/এআর
 

  মন্তব্য করুন
     FACEBOOK