বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
ঢাকা সময়: ০৩:৪৩
ব্রেকিং নিউজ

ইউক্রেন যুদ্ধের নিস্পত্তি আলোচনায় মার্কিনীদের কোনো গরজই নাই : ক্রেমলিন

ইউক্রেন যুদ্ধের নিস্পত্তি আলোচনায় মার্কিনীদের কোনো গরজই নাই : ক্রেমলিন

উত্তরণবার্তা ডেস্ক : মার্কিন কর্তৃপক্ষ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমস্ত গুরূত্বপূর্ণ  বার্তা সম্পর্কে ভালভাবে অবহিত হলেও, বর্তমানে আলোচনা করার কোনো ইচ্ছা বা রাজনৈতিক সদিচ্ছা মার্কিন যুক্তরাষ্ট্রের নেই। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি  পেসকভ বার্তা সংস্থা তাসকে একথা বলেন। টাকার কার্লসনের সঙ্গে পুতিনের সাম্প্রতিক সাক্ষাৎকার ওয়াশিংটনের কাছে মস্কোর দৃষ্টিভঙ্গি অবহিত করতে সাহায্য করবে কিনা, এমন প্রশ্নের উত্তরে মুখপাত্র বলেন, “মার্কিন কর্তৃপক্ষ আমাদের অবস্থান ও পুতিনের সমস্ত গুরুত্বপূর্ণ বার্তা সম্পর্কে ভালভাবে অবগত।”

মুখপাত্র উল্লেখ করেন, তারা ভালভাবেই জানেন যে বিভিন্ন ইস্যুতে তার (পুটিন) দৃষ্টিভঙ্গি কি বা তিনি কি ভাবছেন। তিনি বলেন, এটি অবহিত হওয়া বা অবহিত না হওয়াজনিত কোনো সমস্যা নয়, এটা হচ্ছে- সদিচ্ছার বিষয়। আলোচনায় বসার জন্য কিছু একটা করার ইচ্ছার বিষয়। এখন পর্যন্ত আমরা মার্কিন যুক্তরার্ষ্টের এ ধরনের  রাজনৈতিক সদিচ্ছার কোনো নমুনা দেখিনি।”

মার্কিন সাংবাদিক টাকার কার্লসনের সঙ্গে পুতিনের ৯ ফেব্রুয়ারির দুই ঘন্টার এই সাক্ষাৎকারটি’র একটি উল্লেখযোগ্য অংশ জুড়ে ছিল- ইউক্রেন সংঘাত, মার্কিন যুক্তরাষ্ট্র, ন্যাটো ও পশ্চিমের সাথে রাশিয়ার সম্পর্ক নিয়ে। সাক্ষাতকারে রুশ নেতা বলেন, রুশ-মার্কিন সম্পর্কের বিষয়গুলো নির্ভর করে- বর্তমানে ওভাল অফিসে থাকা কোনো ব্যক্তি বিশেষের উপর নয়, বরং মার্কিন সমাজের অভিজাত শ্রেণীর মন-মেজাজের উপর। পুতিনের মতে, যদি মার্কিন সমাজে বলপ্রয়োগসহ  যেকোনো মূল্যে আধিপত্য বিস্তারের ধারণা বিরাজ করে, তাহলে ভালোর জন্য কিছুই পরিবর্তন হবে না। তার মতে, তাদের এলিট শাসক গোষ্ঠী যদি বুঝতে পারে যে বিশ্ব পরিবর্তিত হয়েছে, তাহলেই একজন মার্কিন প্রেসিডেন্ট সেই প্রত্যাশা অনুযায়ী কাজ করবেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ