শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৯:৪৬
ব্রেকিং নিউজ

বৃষ্টির দিনে যেভাবে রান্না করবেন দারুণ স্বাদের বিফ আচারি খিচুড়ি

বৃষ্টির দিনে যেভাবে রান্না করবেন দারুণ স্বাদের বিফ আচারি খিচুড়ি

উত্তরণবার্তা ডেস্ক : বৃষ্টি বা ছুটির দিনে চাই খিচুড়ি । দেরি কেন আসুন তাহলে জেনে নেয়া যাক যেভাবে রান্না করবেন দারুণ স্বাদের বিফ আচারি খিচুড়ি।

উপকরণ :
পোলাও এর চাল ২ কাপ, মসুর ডাল ১/২ কাপ, মুগ ডাল ১/২ কাপ, গরুর মাংস ১/২ কেজি, আম অথবা জলপাইয়ের আচার ২ টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৮/১০ টা, শুকনা মরিচের গুঁড়া ১ চা চামচ, হলুদের গুঁড়া ১.৫ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, সাদা এলাচ ৩ টা, দারুচিনি ৩ টুকরা, গোলমরিচ ৬/৭ টা, লবঙ্গ ৪টা, তেজপাতা ২ টা, পেঁয়াজ কুচি ১/২ কাপ ও সরিষার তেল ১/২ কাপ।


প্রণালী :
মাংস ছোট ছোট টুকরা করে কেটে ধুয়ে এরসঙ্গে লবণ, শুকনা মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ কুচি, অর্ধেক গরম মসলা ও সরিষার তেল দিয়ে ভালোভাবে মেখে হাফ কাপ পরিমাণ পানি দিয়ে চুলায় মৃদু জালে বসিয়ে দিতে হবে যতক্ষণ পর্যন্ত না মাংস সেদ্ধ হয়। এবার আলাদা একটি পাত্রে তেল, পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ ভাজতে হবে যতক্ষণ না পেঁয়াজ হালকা বাদামী রং ধারণ করে।এবার এতে আগে থেকে ধুয়ে পানি ঝরিয়ে রাখা চাল ডাল দিয়ে তার সাথে হলুদের গুঁড়া, গরম মসলা, আদা বাটা, রসুন বাটা,ধনে গুঁড়া ও জিরা গুঁড়া দিয়ে ৫ মিনিটের মত ভেজে নিয়ে ৫ কাপ পরিমাণ গরম পানি ও স্বাদমত লবণ দিয়ে রান্না করতে হবে ৭ মিনিটের মত। এখন পানি কমে আসলে এরসঙ্গে আচার ও রান্না করা মাংস দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে ১০ মিনিটের জন্য। এবার নামিয়ে পরিবেশন করতে হবে দারুণ স্বাদের বিফ আচারি খিচুড়ি।
উত্তরণবার্তা/এআর





 

  মন্তব্য করুন
     FACEBOOK