বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১২:৫৫
ব্রেকিং নিউজ

ভালোবাসার রঙ ফাগুনের ফুলে ফুলে

ভালোবাসার রঙ ফাগুনের ফুলে ফুলে

উত্তরণবার্তা প্রতিবেদক : ষড়ঋতুর দেশে ঋতুরাজ বসন্তের আগমনের ঘণ্টা বাজছে। শীতের বিদায়ে গাছে গাছে নতুন পাতা আর ফুলের ছড়াছড়ি। প্রকৃতি যেন রঙিন সাজে সেজেছে।  এর সঙ্গে যুক্ত হয়েছে বিশ্ব ভালোবাসা দিবস। এ উপলক্ষে প্রকৃতির মতোই রঙ লেগেছে সব শ্রেণি-পেশার মানুষের।  কদর বেড়েছে ফুলের। পবিত্রতা, শ্রদ্ধা, ভালোবাসা ও সৌন্দর্যের প্রতিক এই ফুল। বাংলায় মাত্র দুই অক্ষরের এ শব্দ উচ্চারণ হলেই স্নিগ্ধতায় ভরে উঠে মন। আর দিবস কেন্দ্রিক বাণিজ্যিক হয়ে উঠে ফুলের বাজার।  
 
সরকারি-বেসরকারি তথ্য বলছে, বর্তমানে দেশের ২৪টি জেলায় ৩ হাজার ৫২০ হেক্টরের বেশি জমিতে ফুলের উৎপাদন হচ্ছে।  এর মধ্যে খুলনা বিভাগে সর্বোচ্চ, ২য় ঢাকা বিভাগ, ৩য় স্থানে রয়েছে চট্টগ্রাম বিভাগ। সর্বোচ্চ উৎপাদন ফুল হচ্ছে গ্লাডিওলাস, পর্যায়ক্রমে- গোলাপ, রজনীগন্ধা, ম্যারিগোল্ড অন্যতম। এ খাতে জড়িয়ে আছে অন্তত দেড় লাখ কৃষক ও কমপক্ষে ২০ লাখ লোকের কর্মসংস্থান।  দেশে উৎপাদিত ফুলের বাজার মূল্য প্রায় দুই হাজার কোটি টাকার কাছাকাছি।  এর মধ্যে পয়লা ফালগুন, বিশ্ব ভালোবাসা দিবেস এবং ২১ ফেব্রুয়ারি পাইকারি ও খুচরা বাজারে ২০০ কোটি টাকার বেশি ফুল বিক্রি হয়ে থাকে।
 
ঢাকা ফুল ব্যবসায়ী কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সাংগঠনিক সম্পাদক বাবুল প্রসাদ রাইজিংবিডিকে বলেন, ভ্যালেনটাইনস ডে উপলক্ষে শনিবার পাইকারি বাজারে ফুলের দাম বছরের অন্য সময়ের তুলনায় কিছুটা বাড়তি। তবে গত বছরের তুলনায় কম। তিনি জানান, ঢাকার পাইকারি বাজারে প্রতি বাণ্ডিল সাদা, গোলাপি, হলুদ গোলাপ (১০০ পিস) মানভেদে ১০০০ থেকে ১ হাজার ৮০০ টাকা, বাসন্তি, হলুদ ও মেরি গাঁদা প্রতি ঝোপ্পা (২০ পিস মালা) মানভেদে ২৫০ থেকে ৪০০ টাকা, চন্দ্রমল্লিকা প্রতি বাণ্ডিল (১০০ পিস) ৩০০ থেকে ৪৫০ টাকা, কেলেনডোলা প্রতি ১০০ পিস বাণ্ডিল ২০০ থেকে ৩০০ টাকা; গোলাপি, হলুদ, সাদা, নীল রঙের গ্লাডিওলাস প্রতি ১২০০ থেকে ৩ হাজার টাকা, জারবেরা প্রতি ১০০ পিস ১৫০০ থেকে ১৭০০ টাকা, জিপসি প্রতি আটি ৩০ থেকে ১০০ টাকা, চায়না গোলাপ (বাংলাদেশে উৎপাদিত) প্রতি ১০০ পিস ১২০০ থেকে ১৫ বা ১৬০০ টাকা এবং রজনীগন্ধ্যা  প্রতি ১০০ পিস ৪৫০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা ব্যবসায়ীরা জানান, প্রতি পিস গোলাপ মানভেদে ১০ থেকে ৪০ টাকা, মানভেদে গাঁদা প্রতি মালা ৪০ থেকে ৮০ টাকা, চন্দ্রমল্লিকা ও কেলেনডোলা প্রতি পিস ৫ থেকে ৭ টাকা, গ্লাডিওলাস প্রতি পিস ২০ থেকে ৫০ টাকা, জারবেরা প্রতি পিস ১৫ থেকে ৩০ টাকা, জিপসি পরিমাণ অনুযায়ী ১০ থেকে ২০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া জুঁই-বেলী মালা ৫০ টাকায় বিক্রি হচ্ছে। 
উত্তরণবার্তা/সাব্বির
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK