বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩, ১৬ অগ্রহায়ণ ১৪৩০
ঢাকা সময়: ১৬:৫৪
ব্রেকিং নিউজ

আমেরিকায় পড়তে গেছেন রেকর্ড সংখ্যক বাংলাদেশি

আমেরিকায় পড়তে গেছেন রেকর্ড সংখ্যক বাংলাদেশি

উত্তরণবার্তা প্রতিবেদক : আমেরিকায় ২০২২–২০২৩ শিক্ষাবর্ষে অধ্যয়ন করছেন ১৩ হাজার ৫৬৩ জন বাংলাদেশি শিক্ষার্থী। এই সংখ্যা এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ। আমেরিকায় অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের নিয়ে প্রকাশিত ‘ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’-এর এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস।

প্রতিবেদন থেকে জানা যায়, ২০২২–২০২৩ শিক্ষাবর্ষে আমেরিকায় অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের মধ্যে সংখ্যার দিক থেকে বাংলাদেশ ১৩তম। অধ্যয়ন করছেন ১৩ হাজার ৫৬৩ জন বাংলাদেশি শিক্ষার্থী। আগের শিক্ষাবর্ষের চেয়ে এই সংখ্যা ২৮ শতাংশ বেশি।
 
আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ পালন করতে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে মার্কিন দূতাবাসের এডুকেশনইউএসএ বাংলাদেশ বিভাগ। এ সময় বিভিন্ন স্কুলের প্রতিনিধিরা তাতে অংশ নেন ও তাদের অভিজ্ঞতা শেয়ার করেন। এতে বিশেষজ্ঞ দলও উপস্থিত ছিল।
 
ওপেন ডোরসের ওয়েবসাইট থেকে বিস্তারিত জানা যাবে।‘ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’-এর এক প্রতিবেদন থেকে জানা যায়, বিদেশিদের মধ্যে আমেরিকায় সবচেয়ে বেশি অধ্যয়ন করছেন চীনা শিক্ষার্থী। এদের সংখ্যা ২ লাখ ৮৯ হাজার ৫২৬। তবে আগের বছরের চেয়ে এই সংখ্যা কম।

আমেরিকায় অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের তালিকায় দ্বিতীয় ভারত। ২০২২–২০২৩ শিক্ষাবর্ষে দেশটি থেকে আমেরিকায় পড়তে গেছেন ২ লাখ ৬৮ হাজার ৯২৩ জন। আগের শিক্ষাবর্ষের চেয়ে এই সংখ্যা ৩৫ শতাংশ বেশি।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK