বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৪৮

পুতিনকে ‘আন্তরিক ধন্যবাদ’ জানিয়ে রাশিয়া সফর শেষ করলেন কিম

পুতিনকে ‘আন্তরিক ধন্যবাদ’ জানিয়ে রাশিয়া সফর শেষ করলেন কিম

উত্তরণবার্তা ডেস্ক : উত্তর কোরীয় নেতা কিম জং উন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘আন্তরিক ধন্যবাদ’ জানান। প্রতিরক্ষা কেন্দ্রিক সফরে রাশিয়ায় প্রায় এক সপ্তাহ অবস্থানের পর দেশে ফিরে তিনি এ কথা প্রকাশ করলেন। খবর এএফপি’র।মঙ্গলবার থেকে শুরু হওয়া রাশিয়ার দূরপ্রাচ্যে কিমের সফর দুই দেশের মধ্যে সম্ভাব্য সামরিক সম্পর্কের বিষয় তুলে ধরে। কিম রাশিয়ার মহাকাশ রকেট থেকে শুরু করে সাবমেরিন পর্যন্ত সবকিছু পরিদর্শন করেন। এছাড়া তিনি পুতিনের সাথে প্রতীকী রাইফেলস বিনিময়ও করেন।

কিমের এ সফর পশ্চিমা দেশগুলোর ভয়কে উস্কে দিয়েছে। আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন পরমাণু ক্ষমতাধর দেশটি ইউক্রেনে রুশ হামলা চালানোর জন্য মস্কোকে বিভিন্ন ধরনের অস্ত্র সরবরাহ করতে পারে।উত্তর কোরিয়ার কেন্দ্রীয় বার্তা সংস্থা (কেসিএনএ) সোমবার জানায়, কিম তার সফর শেষ করে দেশে ফেরার পর বিশেষ যত্ন এবং সৌহার্দ্যপূর্ণ আতিথেয়তার জন্য প্রেসিডেন্ট পুতিন এবং দেশটির নেতৃত্বকে তিনি ‘আন্তরিক ধন্যবাদ’ জানিয়েছেন।

কেসিএনএ’র প্রতিবেদনে আরো বলা হয়, কিম ‘রাশিয়ার সমৃদ্ধি এবং এর জনগণের মঙ্গল’ কামনা করেছেন।কেসিএনএ পরিবেশিত খবরে বলা হয়, রাশিয়ায় কিমের সর্বশেষ সফর ‘ইতিহাসে দীর্ঘদিন উজ্জল হয়ে থাকবে’।এদিকে এ সফর চলাকালে কিমের সাথে সাক্ষাতের সময় পুতিন উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ গ্রহণ করেন। কিম বুলেটপ্রুফ ট্রেনে করে উত্তর কোরিয়ায় ফিরে আসেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ