বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:৩৬
ব্রেকিং নিউজ

বাংলাদেশ উদ্ভিদ রোগতত্ত্ব সমিতির সভাপতি আব্দুল মান্নান আকন্দ ও সাধারণ সম্পাদক সালাহউদ্দিন মাহমুদ

বাংলাদেশ উদ্ভিদ রোগতত্ত্ব সমিতির সভাপতি আব্দুল মান্নান আকন্দ ও সাধারণ সম্পাদক সালাহউদ্দিন মাহমুদ

উত্তরণবার্তা প্রতিবেদক : বাংলাদেশ উদ্ভিদ রোগতত্ত্ব সমিতির দশম সম্মেলন বিপুল উৎসাহ উদ্দীপনায় অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে সর্বসম্মতভাবে যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুল মান্নান আকন্দ এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্ল্যান্ট প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. সালাহউদ্দিন মাহমুদ চৌধুরী। গত ১০ জুন শনিবার শেকৃবি-র শেখ রাসেল টিএসসি অডিটোরিয়ামে দিন ব্যাপী অনুষ্ঠিত এই সম্মেলনে দেশের প্রায় ৩৫০ জন উদ্ভিদ রোগতত্ত্ববিদ উপস্থিত ছিলেন।

এ ছাড়া ২১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির সদস্যরা হলেন- সিনিয়র সহ-সভাপতি-ড. মো. মতিয়ার রহমান, সহ-সভাপতি প্রফেসর ড. মো. আতিকুর রহমান, কোষাধক্ষ্য-ড. মো. সেলিম মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক যথাক্রমে- ড. মো. ইকবাল ফারুক ও প্রফেসর ড. শাহজাহান মঞ্জিল, প্রচার সম্পাদক- ড. মো. সিদ্দিকুর রহমান। কার্যনির্বাহী সদস্য যথাক্রমে- ড. তাহমিদ আনসারী, ড. মোজাহিদী রহমান, প্রফেসর ড. মো. জিহাদ পারভেজ, প্রফেসর ড. মোতাহার হোসেন, প্রফেসর ড. আমিনুজ্জামান, প্রফেসর ড. মাহমুদুল হাসান, প্রফেসর ড. মো. মহিদুল ইসলাম, প্রফেসর মো. রেজাউল ইসলাম এবং প্রফেসর ড. আব্দুল মুকিত এবং পদাধিকার বলে যথাক্রমে প্রফেসর ড. ইসমাইল হোসেন ও প্রফেসর ড. সাখাওয়াত হোসেন। এ ছাড়া হাউজ সন্মানিত সদস্য হিসেবে প্রফেসর ড. ইসমাইল হোসেন মিয়া এবং প্রফেসর ড. আমিন উদ্দিন মৃধাকে নির্বাচিত করেছে। আগামী ২ বছর নতুন কমিটি দায়িত্ব পালন করবে। সম্মেলনে বিপিএ-র সাধারণ সম্পাদক ড. মো.সাখাওয়াত হোসেন সাধারণ সম্পাদকের প্রতিবেদন পেশ করেন।

অনুষ্ঠানের আয়োজক ছিল যৌথভাবে বাংলাদেশ উদ্ভিদ রোগতত্ত্ব সমিতি (বিপিএস) এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয। আড়ম্বর এই আয়োজনে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. অলোক কুমার পাল এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুল মান্নান আকন্দ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিপিএস-র সভাপতি অধ্যাপক ড. প্রফেসর মো. ইসমাইল হোসেন। প্রফেসর প্ল্যান্ট প্যাথেলজি বিভাগের চেয়ারম্যান আবু নোমান ফারুক আহম্মেদ এবং সহযোগী অধ্যাপক সুক্তিরানী চৌধুরী অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন।

বাংলাদেশে উদ্ভিদ রোগবালাইয়ের বর্তমান পরিস্থিতি এবং আগামীর চ্যালেঞ্জ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্ল্যান্ট প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. সালাহউদ্দিন মাহমুদ চৌধুরী। মূল প্রবন্ধে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের সাথে ফসলের রোগবালাই বাড়ছে এবং তা দ্রুত ছড়িয়ে পড়ছে। রোগ ও পোকার আক্রমণে ফসলের একটি বড় অংশ নষ্ট হচ্ছে। পাশাপাশি কৃষি ক্ষেত্রে নিত্য নতুন রোগ উৎপাদনে হুমকি হয়ে দাঁড়িয়েছে। আগামীর কৃষিতে আমাদের সামনে বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। বৈশ্বিক উষ্ণায়ন এবং আবহাওয়া পরিবর্তনের কারণে নতুন নতুন রোগবালাই দেখা যেতে পারে।

সম্মেলনে উদ্ভিদ রোগতত্ত্ব নিয়ে গবেষণা এবং বিশেষ অবদান রাখার জন্য প্রফেসর ড. মোহাম্মদ গোলাম আলী ফকির (মরণোত্তর), প্রফেসর ড. এম. এ ওয়াদুদ মিয়া (মরনোত্তর) এবং ড. হামিজুদ্দিন আহমেদকে আজীবন সম্মননা প্রদান করা হয়।

উত্তরণবার্তা/আসো

 

 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ