মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২৩:০৭
ব্রেকিং নিউজ

ছয় দফার মাধ্যমে স্বাধীনতা বাস্তবায়িত হয়েছে : মুক্তিযুদ্ধমন্ত্রী

ছয় দফার মাধ্যমে স্বাধীনতা বাস্তবায়িত হয়েছে   :  মুক্তিযুদ্ধমন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ছয় দফা বাদ দিয়ে স্বাধীনতা চিন্তা করা যায় না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছয় দফার মাধ্যমে পুরো জাতিকে একত্রিত ও উজ্জীবিত করেছিলেন। তাই ‘ছয় দফাকে আমাদের স্বাধীনতার মূলমন্ত্র’ কোনো বাক্য ব্যয় ছাড়াই স্বীকার করতে হবে। ছয় দফার মাধ্যমে আমাদের অন্তর্নিহিত এক দফা দাবি ‘স্বাধীনতা’ বাস্তবায়িত হয়েছে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা সম্মেলন ও প্রশিক্ষণ কেন্দ্রে বুধবার সকালে ‘স্বাধীনতার মূলমন্ত্র: ছয় দফা’ শীর্ষক গণবক্তৃতায় প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু মৃত্যু নিশ্চিত জেনেও ছয় দফা থেকে পিছিয়ে আসেননি। তাই, বাংলাদেশের ইতিহাসে ছয় দফাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ, স্বর্ণখোচিত এক অধ্যায় হিসেবে মূল্যায়ন করা হয়।

বাউবির উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রো-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবা নাসরীন (শিক্ষা) ও ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, ধন্যবাদ জ্ঞাপন করেন বাউবির রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলম।

উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, বঙ্গবন্ধুর ছয় দফা একটি দূরদর্শী ও সময়োপযোগী সিদ্ধান্ত ছিল। ছয় দফা জাতিকে সাহস যুগিয়েছে, মুক্তির স্বপ্ন দেখিয়েছে। এরপর ৬৯ এর গণ অভ্যুত্থান, ৭০ এর নির্বাচন ও ৭১ এ মহান মুক্তিযুদ্ধ সব কিছুই অন্তর্নিহিত ছিল ছয় দফায়। তিনি সকলকে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শন লালন করে সততা ও নিষ্ঠার সাথে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ