শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৯:৫০
ব্রেকিং নিউজ

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে কী কী খেতে পারেন?

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে কী কী খেতে পারেন?

উত্তরণবার্তা ডেস্ক : খারাপ কোলেস্টেরল কমায় এই রকম খাবারই হার্টের রোগীদের জন্য আদর্শ। এই তালিকায় কী কী খাবার রয়েছে, অর্থাৎ কী কী খাওয়া যেতে পারে সেগুলো একনজরে দেখে নেয়া যাক।কোলেস্টেরলের মধ্যে খারাপ কোলেস্টেরল আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। যে সমস্ত উপকরণ খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়, সেইসব খাবার একেবারেই না খাওয়া উচিত।

তবে এমন কিছু খাবার রয়েছে যেগুলো এই ব্যাড কোলেস্টেরলের মাত্রা কমায় বা নিয়ন্ত্রণে রাখে। যাদের হার্টের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়া একেবারেই ভাল বিষয় নয়। তাই খারাপ কোলেস্টেরল কমায় এই রকম খাবারই হার্টের রোগীদের জন্য আদর্শ। এই তালিকায় কী কী খাবার রয়েছে, অর্থাৎ কী কী খাওয়া যেতে পারে সেগুলো একনজরে দেখে নেয়া যাক।

বেরি জাতীয় ফল- এইসব ফলের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপকরণ। এই সমস্ত উপকরণ শরীরে প্রদাহজনিত সমস্যা বা ইনফ্লেমেশন কমাতে সাহায্য করে। তার প্রভাবে শরীরে ব্যাড কোলেস্টেরলের মাত্রা কমে।

আঙুর- যেকোনও আঙুর বিশেষ করে লাল আঙুর নিয়মিত ভাবে খেতে পারলে ব্যাড কোলেস্টেরলের মাত্রা কমতে পারে।
আপেল- আপেলের মধ্যে রয়েছে সলিউএবেল ফাইবার। এই ফল হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। একই সঙ্গে কমায় ব্যাড কোলেস্টেরলের মাত্রা।

কলা- এই ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম। তার ফলে রক্ত চাপের মাত্রা কমে। একই সঙ্গে কমে ব্যাড কোলেস্টেরলের মাত্রাও।

আনারস- এই ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেলস যা কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদযন্ত্র ভাল রাখতে সাহায্য করে। অর্থাৎ হার্ট অ্যাটাক বা স্ট্রোকের প্রবণতা কমায়।
সূত্র: এবিপি আনন্দ
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK