শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৩:০৪

দাঁতের ক্ষয় রোধে উপকারী ৩ ফল

দাঁতের ক্ষয় রোধে উপকারী ৩ ফল

উত্তরণবার্তা  ডেস্ক : দাঁত সুস্থ রাখতে প্রয়োজন বাড়তি সতর্কতা। কারণ যত্নের অভাবে অনেক সময় দাঁত ক্ষয়ে যায়।  দাঁত ভালো রাখতে প্রতি দিন দু’বেলা দাঁত মাজা প্রয়োজন। এছাড়া খাওয়ার পরে মুখ কুলকুচি করে নেওয়া জরুরি। তা না হলে খাবারের টুকরো দাঁতের ফাঁকে আটকে পরবর্তীতে সমস্যা দেখা দিতে পারে। দৈনন্দিন জীবনে কয়েকটি নিয়ম মেনে চলাই দাঁতের যত্নের শেষ কথা নয়। দাঁত ভালো রাখতে ভরসা রাখতে পারেন কয়েকটি ফলের উপরও।  এমনই কিছু ফলের কথা জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজারে’র  প্রতিবেদনে। যেমন-

আপেল : মেদ ঝরানো থেকে দাঁতের যত্ন— সব কিছুতেই আপেল উপকারী। এতে থাকা ফাইবার ভিতর থেকে দাঁত মজবুত রাখতে সাহায্য করে। আপেলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট দাঁতের ক্ষয় রোধ থেকে দাঁতের ক্যাভিটি প্রতিরোধ করতে পারে । তাছাড়া, আপেলে এমন এক ধরনের অ্যাসি়ড থাকে যা দাঁতের জীবাণুর সঙ্গে  লড়তে সাহায্য করে। এ কারণে দাঁত ভালো রাখতে প্রতিদিনের খাদ্যাতালিকায় একটি করে আপেল রাখুন। এতে দাঁতের স্বাস্থ্য ভালো থাকবে। পাশাপাশি দাঁতের ঝকঝকে ভাব বজায় থাকবে।

স্ট্রবেরি : দাঁত এবং মাড়ি সুস্থ রাখতে স্ট্রবেরি খুবই উপকারী। ভিটামিন সি সমৃদ্ধ স্ট্রবেরি দাঁত শক্তিশালী রাখতে দারুণ কার্যকর। স্ট্রবেরি শরীরের কোলাজেন উৎপাদন করে। দাঁত ভাল রাখতে কোলাজেন একটি উপকারী উপাদান। বিশেষ করে মাড়ি শক্তিশালী রাখতে স্ট্রবেরি খুবই উপকারী। প্রতি দিন আধ কাপ করে স্ট্রবেরি খেলে উপকার পাবেন। স্ট্রবেরি ভিটামিন সি-র প্রায় ৭০ শতাংশ ঘাটতি পূরণ করে।

কিউয়ি: সাইট্রাস জাতীয় ফল দাঁত ভালো রাখতে সহায়তা করে। এই ফলে থাকা ফাইবার, ক্যালশিয়াম দাঁত ভাল রাখতে গুরুত্পূর্ণ ভূমিকা পালন রাখে। দাঁতের এনামেল ক্ষয় আটকাতেও এই ফলের জুড়ি নেই। এই ফলের অম্লগুণ যে কোনও রকম ক্ষয় থেকে দাঁত সুরক্ষিত রাখতে ভূমিকা রাখে।
উত্তরণবার্তা/এআর

 

 

  মন্তব্য করুন
     FACEBOOK