মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২০:২৫

বাজেট অধিবেশন শুরু হচ্ছে বুধবার

বাজেট অধিবেশন শুরু হচ্ছে বুধবার

উত্তরণবার্তা প্রতিবেদক : বুধবার বসছে একাদশ সংসদের ত্রয়োদ্বশ ও সরকারের চলতি মেয়াদের তৃতীয় বাজেট অধিবেশন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরে দেশের ইতিহাসের ও ৫০তম বাজেট অধিবেশন এটি। এবার বাজেটের আকার হতে পারে ৬ লাখ কোটি টাকার ওপরে। চলতি ২০২০-২০২১ অর্থবছরের বাজেট ছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার। আর স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট অর্থাৎ ১৯৭২-৭৩ সালে বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা।

এই অধিবেশনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার বেলা তিনটায় বাজেট উত্থাপন করা হবে। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের তৃতীয় বাজেট এটি। তার বাজেট ঘোষণার মধ্য দিয়ে স্বাধীনতার সূর্বণজয়ন্তীতে বাজেটে দেশের হাফ সেঞ্চুরি পূর্ণ হবে।বাজেট অধিবেশনকে ঘিরে সংসদ সচিবালয়ের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।প্রতি অর্থবছরের জুন মাসে বাজেট উত্থাপন এবং ৩০ জুনের মধ্যে বাজেট পাস করা হয়। এবারও সেই ধারাবাহিকতায় আগামী ৩ জুন ২০২১-২০২২ অর্থবছরের বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এবার বাজেটের আকার হতে পারে ৬ লাখ কোটি টাকার ওপরে। চলতি ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট ছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার। আর স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট অর্থাৎ ১৯৭২-৭৩ সালে বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা।একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন (বাজেট) শুরু হবে বুধবার বিকেল ৫টায়। কার্যপ্রণালী বিধি অনুযায়ী বিদ্যমান সংসদের কোনো সংসদ সদস্য মারা গেলে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শোক প্রস্তাব উত্থাপন ও আলোচনা শেষে সংসদের বৈঠক মুলতবি ঘোষণা করেন স্পিকার।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK