শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৩:০১
ব্রেকিং নিউজ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ও নজরুলের জয় বাংলা রণধ্বনি একই সূত্রে গাঁথা : শিক্ষামন্ত্রী

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ও নজরুলের জয় বাংলা রণধ্বনি একই সূত্রে গাঁথা  :  শিক্ষামন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কাছ থেকে জয় বাংলা শব্দটি এসেছিল। বঙ্গবন্ধু জয় বাংলা শব্দটি ধারণ করলেন। সেই জয় বাংলা আমাদের রণধ্বনি বা জয় ধ্বনি হিসেবে কাজ করেছে। সেই রণধ্বনি ধারণ করে নিরস্ত্র বাঙালি জাতি সশস্ত্র যুদ্ধের মধ্যদিয়ে একটি স্বাধীন বাংলাদেশ লাভ করল। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বিশ্বের শ্রেষ্ঠতম ভাষণ। যে ভাষণের মধ্যদিয়ে একটি জাতি রাষ্ট্রের জন্ম হয়েছিল। নজরুলের সেই বিদ্রোহী কবিতার একেবারে একটা বাস্তবরূপ।

শিক্ষামন্ত্রী শনিবার ময়মনসিংহের ত্রিশালে আয়োজিত তিনদিনব্যাপী জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ১২৪ তম জন্মবার্ষিকী উদযাপনের ৩য় দিনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। কাজী নজরুল ইসলাম শোষিতের গণতন্ত্রের কথা, শোষণ মুক্তির কথা, বৈষম্যহীনতার কথা, অসাম্প্রদায়িকতার কথা বলেছেন, তেমনি বঙ্গবন্ধুও তার রাজনৈতিক জীবনে  এসব কথা বলেছেন। দু'জনের কথা ও কাজে কী অসম্ভব মিল!ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মো: শফিকুল রেজা বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা স্মারক বক্তৃতা করেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও ময়মনসিংহ-৬ আসনের সংসদ সদস্য মোঃ মোসলেম উদ্দিন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও ময়মনসিংহ-৭ আসনের সংসদ সদস্য মোঃ হাফেজ রুহুল আমিন মাদানী, ময়মনসিংহ-৮ আসনের সংসদ সদস্য ফখরুল ইমাম, ময়মনসিংহ-১১ আসনের সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদপ্রমুখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ