শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৫:০৪
ব্রেকিং নিউজ

স্কুলে-স্কুলে শিশুদের কৃমিনাশক সেবন শুরু ৪ জুন

স্কুলে-স্কুলে শিশুদের কৃমিনাশক সেবন শুরু ৪ জুন

উত্তরণবার্তা প্রতিবেদক : আগামী ৪ জুন থেকে সারাদেশে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু হচ্ছে। আগামী ১০ জুন পর্যন্ত এ সপ্তাহ পালন করা হবে। এসময় স্কুলে স্কুলে বিদ্যালয়গামী ও বিদ্যালয় বহির্ভুত শিশুদের কৃমিনাশক সেবন করানো হবে। ১২-১৬ বছর বয়সী স্কুল-কলেজে পড়ুয়া ও ঝড়ে পড়া শিশুরা এ সময়ের মধ্যে এক ডোজ কৃমিনাশক ওষুধ খেতে পারবেন। রোববার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

অধিদপ্তরের পরিচালক অধ্যাপক বেলাল হোসাইন স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, গত ১৫ মে স্বাস্থ্য অধিদপ্তরে অনুষ্ঠিত টেকনিক্যাল কমিটির সভায় নির্ধারিত ২৮ তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ৪ থেকে ১০ জুন সময়ে পালন করার সিদ্ধান্ত হয়। শিক্ষার্থীসহ ১২ থেকে ১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও বিদ্যালয় বহির্ভূত (পথ শিশু, কর্মজীবী শিশু, বিদ্যালয় থেকে ঝরে পড়া শিক্ষার্থী) সব শিশুকে শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ১ ডোজ কৃমিনাশক ওষুধ (এলবেন্ডাজল ৪০০ মিলিগ্রাম) সেবন করানো হবে। স্বাস্থ্য অধিদপ্তরের মতে, কৃমিনাশক ওষুধটি নিরাপদ এবং এটি শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসাবে কাজ করে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, ৪-১০ জুন সময়ে মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২৮ তম ‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ কার্যক্রম পালনের জন্য জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকদেরকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার জন্য বলা হলো।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা প্রধান শিক্ষকদের ৪-১০ জুন সময়ে মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২৮তম ‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ কার্যক্রম পালনের জন্য নির্দেশনা দেবেন। সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা নিজ নিজ ক্লাস্টারের বিদ্যালয়ে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ কার্যক্রমটি সুষ্ঠুভাবে পালনের বিষয়টি নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন। শিক্ষকরা যেন স্বতঃস্ফূর্তভাবে উভয় কার্যক্রমে অংশগ্রহণ করেন সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিদ্যালয়ের সব সহকারী শিক্ষকদের এ কর্মসূচিতে সম্পৃক্ত করতে হবে। স্বাস্থ্য অধিদপ্তর পাঠানো ছকে ২৮তম 'জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ' কার্যক্রমের তথ্য স্থানীয় উপজেলা কর্মকর্তাকে সরবরাহ করতে হবে এবং এ বিষয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে সমন্বয় করতে হবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ