বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:০৯
ব্রেকিং নিউজ

স্বর্ণপাম জিতে নারী নির্মাতার বাজিমাত

স্বর্ণপাম জিতে নারী নির্মাতার বাজিমাত

উত্তরণবার্তা ডেস্ক : নারী নির্মাতার বাজিমাতের মধ্য দিয়ে পর্দা নামলো কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরের। বাংলাদেশ সময় শনিবার দিবাগত রাত ১২টার পর ঘোষণা করা হয় উৎসবের বিজয়ীদের নাম। এবারের আসরে স্বর্ণপাম বা পামদর জিতেছেন ফ্রান্সের নির্মাতা জাস্টিন ত্রিয়েত। ‘অ্যানাটমি অব আ ফল’ সিনেমার জন্য এই পুরস্কার লাভ করেন তিনি।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, কানের ইতিহাসে নারী নির্মাতাদের মধ্যে জেন ক্যাম্পিয়ন প্রথম স্বর্ণপাম জিতেছেন ১৯৯৩ সালে। এরপর ২৮ বছরের বিরতি দিয়ে দ্বিতীয়বারের মতো ২০২১ সালে ‌তিতান সিনেমার জন্য স্বণর্পাম জেতেন ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনো। এক বছরের ব্যবধানেই তৃতীয় নারী নির্মাতা হিসেবে বাজিমাত করলেন জাস্টিন ত্রিয়েত।

এবারের আসরে প্রতিযোগিতা বিভাগে লড়েছে ২০টি সিনেমা ও ১টি তথ্যচিত্র। প্রধান শাখার অন্যান্য পুরস্কারের মধ্যে গ্র্যান্ড প্রিক্স জিতেছে জোনাথন গ্লেজারের সিনেমা ‘দ্য জোন অব ইন্টারেস্ট’, জুরি প্রাইজ জিতেছে আকি কাউরিসমাকির সিনেমা ‘ফলেন লিভস’, সেরা নির্মাতার পুরস্কার জিতেছেন আঙ হুঙ ট্রান (পট আউ ফেউ)। এছাড়া সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন কোজি ইয়াকসু (পারফেস্ট ডেজস), সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মেরভি ডিজদার (অ্যাবাউট ড্রাই গ্রাসেস)। চিত্রনাট্যের জন্য পুরস্কার পেয়েছেন সাকামোটো ইয়ুজি (মনস্টার)।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK