শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২০:১০
ব্রেকিং নিউজ

মাত্র ১৫ মিনিটেই কফি কাপ কেক বানাবেন যেভাবে

মাত্র ১৫ মিনিটেই কফি কাপ কেক বানাবেন যেভাবে

উত্তরণবার্তা ডেস্ক : কেক মূলত বাচ্চাদের পছন্দের খাবার হলেও, কেকের প্রতি ভালবাসা কিন্তু বড়দেরও কম নয়। স্ট্রবেরি, ম্যাঙ্গো, চকোলেট, ভ্যানিলা - এরকম নানা স্বাদের কেক চোখের সামনে থাকলে জিভে জল আসে বাচ্চা থেকে বয়স্ক প্রায় সকলেরই। তবে যত রকমের কেকই খান না কেন, কাপ কেকের প্রতি কিন্তু সকলেরই একটা আলাদা টান আছে! কাপের মধ্যে বসানো নরম তুলতুলে কেকে একটা কামড় দিলেই মন ভরে যায়। আপনি চাইলে বাড়িতেও তৈরি করতে পারেন খুব সহজে। এর জন্য লাগবে মাত্র কয়েকটি উপকরণ। আসুন তাহলে জেনে নেয়া যাক কফি কাপ কেক বানাবেন যেভাবে।

উপকরণ :

এক কাপ ময়দা, ২ টেবিল চামচ ইনস্ট্যান্ট কফি পাউডার, পরিমাণমতো দুধ, ১/৪ কাপ তেল বা মাখন, আধা কাপ চিনি, ৪ টেবিল চামচ গুঁড়ো দুধ, আধা চা চামচ ভ্যানিলা এসেন্স, ১ চা চামচ বেকিং পাউডার, ১/৪ চা চামচ বেকিং সোডা, ১ চা চামচ ভিনেগার, সাজানোর জন্য চকো চিপস। ২৪০ এমএল মাপের কাগজের কাপ।

প্রণালী :

মিক্সিতে চিনি, কফি পাউডার, আধা কাপ লিক্যুইড দুধ, সাদা তেল, ভ্যানিলা এসেন্স দিয়ে ভাল ভাবে ব্লেন্ড করে নিন। একেবারে ক্রিমি মিশ্রণ তৈরি হবে। একটি বাটিতে কফির এই মিশ্রণ ঢেলে নিন। এর মধ্যে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, গুঁড়ো দুধ একসঙ্গে মাখিয়ে নিন ভাল করে। ব্যাটার অতিরিক্ত ঘন হয়ে গেলে আরও ২ টেবিল চামচ লিক্যুইড দুধ দিয়ে ফেটিয়ে নিন।ব্যাটারে যাতে কোনও ঢেলা না থাকে। একেবারে মসৃণ ব্যাটার তৈরি করবেন। এবার কফির ব্যাটারে দিয়ে দিন ভিনেগার। আবারও ফেটিয়ে নিন ভাল করে। কেকের মিশ্রণ রেডি হয়ে গেলে পেপার কাপে ভরে নিন। তবে পুরো কাপ ভরে দেবেন না। কাপের অর্ধেকটা ভরে দিন, কারণ কেক বেক হওয়ার সময় কেকের মিশ্রণটি ফুলে উঠবে। এর ওপরে ছড়িয়ে দিন চকো চিপস। মাইক্রোওয়েভ ওভেন ১৮০ ডিগ্রিতে ৫-১০ মিনিট প্রি-হিট করে রাখবেন। ওভেনে কাপ কেক ১৫ মিনিট বেক করে নিন। ব্যস, তৈরি হয়ে যাবে কফি কাপ কেক! ঠান্ডা হলে পরিবেশন করুন।
সূত্র: বোল্ডস্কাই
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK