বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:৩৬
ব্রেকিং নিউজ

সমসাময়িক হলে বঙ্গবন্ধুর নামে ‘অগ্নিবীণা’ উৎসর্গ করতেন নজরুল : ঢাবি উপাচার্য

সমসাময়িক হলে বঙ্গবন্ধুর নামে ‘অগ্নিবীণা’ উৎসর্গ করতেন নজরুল  :  ঢাবি উপাচার্য

উত্তরণবার্তা প্রতিবেদক : সমসাময়িক সময়ে হলে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার নিজ কাব্যগ্রন্থ ‘অগ্নিবীণা’ নিঃসন্দেহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করতেন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে জাতীয় কবির ১২৪তম জন্মদিনে শ্রদ্ধাজ্ঞাপন করে সাংবাদিকদের উপাচার্য এই মন্তব্য করেন।  

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, নজরুল তার প্রথম কাব্যগ্রন্থ ‘অগ্নিবীণা’ যাকে উৎসর্গ করেছেন সেটিও খুব গুরুত্বপূর্ণ। সেই বারীন্দ্র কুমার ঘোষ যাকে তিনি এই কাব্যগ্রন্থটি উৎসর্গ করেন,  তিনি ছিলেন তৎকালীন সমগ্র ভারত ও বাংলার একজন বিপ্লবী মহানায়ক। আমার ধারণা, যদি সমসাময়িক সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থাকতেন এবং তার বয়স যদি সেই রকম হতো যেটি তার হয়েছিল চল্লিশের দশকে, চল্লিশের দশক থেকে শুরু করে তিনি সেই সময়ে যে অসামান্য অবদান রেখেছেন, তাহলে কবি নজরুল নিঃসন্দেহে এই কাব্যগ্রন্থটি বঙ্গবন্ধুর নামেই উৎসর্গ করতেন।

তিনি বলেন, ‘কেননা একটি জাতির রাষ্ট্র সৃষ্টি, জাতির মুক্তির জন্য বঙ্গবন্ধু যে অবদান রেখেছেন এবং যে অর্জন সেটি বিবেচনায় কাজী নজরুল তার এই কাব্যগ্রন্থ উৎসর্গের জন্য যে গুণাবলি এবং বৈশিষ্ট্য বঙ্গবন্ধুর মাঝে খুঁজে পেতেন।’ বৃহস্পতিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সংলগ্ন সমাধিতে আওয়ামী লীগ, বিএনপি, ঢাকা বিশ্ববিদ্যালয়, সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, শিল্পকলা একাডেমি, নজরুল গবেষণা কেন্দ্রসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ