শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২১:৪৭
ব্রেকিং নিউজ

বাংলাদেশে এলো কেটিএম মোটরসাইকেল

বাংলাদেশে এলো কেটিএম মোটরসাইকেল

উত্তরণ বার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিশ্বের শীর্ষস্থানীয় প্রিমিয়াম মোটরসাইকেল ব্র্যান্ড কেটিএম দেশের শীর্ষস্থানীয় নির্মাতা প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে বাংলাদেশে তাদের প্রথম দু’টি মোটরসাইকেল মডেল আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেছে। সোমবার ময়মনসিংহের ভালুকায় অবস্থিত রানার অটোমোবাইলস লিমিটেডের কারখানায় আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে কেটিএম এর কেটিএম ১২৫ ডিউক এবং কেটিএম আরসি ১২৫ মডেল দু’টি উন্মোচন করা হয়।  

কেটিএম ১২৫ ডিউক বিশ্বজুড়ে ১২৫ সিসি বিভাগের অন্যতম জনপ্রিয় মোটরসাইকেল। ডিউকে রয়েছে লিকুইড-কুলড, ফুয়েল ইঞ্জেক্টেড ইঞ্জিন, যা ৯২৫০ আরপিএমে দেয় ১৪.৫ এইচপি ক্ষমতা এবং ৮০০০ আরপিএমে দেয় ১২ নিউটন মিটার। এর অ্যালুমিনিয়াম সিলিন্ডারের ভেতরের দেয়ালে নিকাসিল কোটিং দেয়া হয়েছে। এর হালকা ওজনের আলাদা স্টিল ট্রেলিস কাঠামোটি উন্নত চালনা নিশ্চিত করে এবং ৪৩ মিলিমিটার ডায়ামিটার আপসাইড-ডাউন ফ্রন্ট ফর্ক এবং ১০-ধাপের সামঞ্জস্যপূর্ণ রিয়ার মনোশক, দেশের সকল রাস্তায় আরামদায়ক রাইডিং -এর অভিজ্ঞতা দেবে।

কেটিএম ১২৫ ডিউকের অন্যতম আকর্ষণীয় বৈশিষ্ট্য হচ্ছে এর এবিএস সিস্টেম, যা প্যানিক ব্রেকিংয়ের সময় যাত্রীর সুরক্ষা ও স্থিতিশীলতার জন্য লক করা থেকে বিরত রাখে। এই মোটরসাইকেলে রয়েছে এলডিআর সেন্সরযুক্ত উন্নত টিএফটি ডিসপ্লে, যা দিনে এবং রাতে উভয় সময়ই নির্বিঘ্নে দেখা যায়। টিএফটি ডিসপ্লেতে গড় গতি, রাইডিংয়ের সময়, ডিসটেন্স টু এম্পটি, ভ্রমণ দূরত্ব, ইঞ্জিনের তাপমাত্রা, মোটরসাইকেলের স্ট্যাটাস বার্তা আরপিএম এবং স্পিডোমিটারসহ দেখা যায়। এর ১৫০ সেকশন রিয়ার এবং ১১০ সেকশন ফ্রন্ট টায়ার উন্নতমানের হিট ডিসিপেশন এবং দীর্ঘ স্থায়িত্বের সাথে ট্র্যাকশন এবং সর্বোত্তম প্রতিক্রিয়া সরবরাহ করবে। কেটিএম ডিউক ১২৫ দুইটি ভিন্ন ভেরিয়েন্টে আকর্ষণীয় রঙে পাওয়া যাচ্ছে।

কেটিএম আরসি ১২৫ মোটোজিপি চ্যাম্পিয়নশিপে অংশ নেয়া কেটিএম ফ্যাক্টরি রেসিং টিমের আরসি১৬ দ্বারা অনুপ্রাণিত। এতে আরও রয়েছে শীর্ষমানের এবিএস সিস্টেম, শক্তিশালী ফেয়ারিং এবং রোমাঞ্চকর লিন ফরওয়ার্ড স্টাইলের দুর্দান্ত অ্যারোডাইনামিক স্টাইল, যা যেকোনো রাস্তা কিংবা ট্র্যাকে কেটিএমপ্রেমীদের করবে অন্যদের থেকে আলাদা। এর ইঞ্জিনের স্পেসিফিকেশনগুলো কেটিএম ১২৫ ডিউকের অনুরূপ। তবে, কেটিএম আরসি ১২৫ এর শক্তিশালী গঠন যারা স্টাইলের পাশাপাশি নিখুঁত পারফরম্যান্স চায় তাদের জন্য বিশেষ উপযোগী। এই মোটরসাইকেলটি বিভিন্ন আকর্ষণীয় রঙে পাওয়া যাচ্ছে।

উন্মোচন অনুষ্ঠানে রানার অটোমোবাইলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী রিয়াজুল চৌধুরী বলেন, ‘বাংলাদেশে কেটিএম ডিউক এবং কেটিএম আরসির যাত্রা শুরু করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমরা নিশ্চিত যে, এটি প্রিমিয়াম বাইকিং অভিজ্ঞতার নতুন অধ্যায়ের সূচনা করবে।’

অস্ট্রিয়ান মোটরসাইকেল প্রতিষ্ঠান কেটিএম -এর যাত্রা শুরু হয় ১৯৩৪ সালে। কয়েক দশক ধরে মোটরসাইকেল ক্রীড়া শিল্পের অন্যতম প্রধান নাম, কেটিএম তাদের অত্যাধুনিক ইঞ্জিনিয়ারিং, ডিজাইন এবং প্রযুক্তির জন্য স্বীকৃত যাদের বর্তমানে বিশ্বব্যাপী প্রায় তিন হাজার কর্মচারী রয়েছে এবং গ্লোবালি কেটিএম ইউএসএ, কেটিএম ইউকে, কেটিএম ভারত, কেটিএম রাশিয়া, কেটিএম আফ্রিকা এবং কেটিএম এশিয়া নামে কাজ করে যাচ্ছে। পিয়েরের মবিলিটি এজি এবং বাজাজ অটো এই প্রতিষ্ঠানের মূল শেয়ারহোল্ডার।
উত্তরণ বার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ