বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২৩:০৮
ব্রেকিং নিউজ

বায়ু থেকে পানি আবিষ্কার সিঙ্গাপুরের গবেষকদের

বায়ু থেকে পানি আবিষ্কার সিঙ্গাপুরের গবেষকদের

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্ত ডেস্ক :‌ বিশ্ব-ব্রহ্মাণ্ডে তিনভাগ জল, একভাগ স্থল। তাও একশো কোটির বেশি মানুষ পর্যাপ্ত পানীয় জল পান না। পরিবেশবিদদের মধ্যে কেউ কেউ আশঙ্কা করে এটাও বলেন, আগামিদিনে যদি যুদ্ধ বাধে তা হবে পানির জন্যই। সেই আশঙ্কার মেঘ এবার বোধহয় কাটতে চলেছে। কারণ, বায়ু বা হাওয়া থেকে সাধারণ উপায়ে পরিস্রুত পানীয় জল তৈরি করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে সিঙ্গাপুরের একদল গবেষক। সেই জল উৎপাদনে বড় কোনও যন্ত্রের ব্যবহার নেই। নেই কোনও ঝুট-ঝামেলাও। অনেকটা অবাক করা কাণ্ডের মতো!
 
সম্প্রতি সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের বিজ্ঞানীদের এই সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তাতেই বায়ু থেকে পানি তৈরির কথা জানিয়েছেন অধ্যাপক হো ঘিম উইয়ের নেতৃত্বাধীন দল। গবেষকদের দাবি, এই পানি পানেরও যোগ্য। শুধু তাই নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর বেঁধে দেওয়া মানদণ্ডতেও পাশ করেছে। বাজারে বিক্রি হওয়া প্যাকেট বা বোতলের জলের সঙ্গেও এই পানি সমানে সমানে টেক্কা দিতেও পারবে। 
কিন্তু কীভাবে বায়ু থেকে তৈরি হবে পানি? গবেষকরা জানিয়েছেন, প্রক্রিয়াটি অত্যন্ত ‘সিম্পল’। ব্যবহার করা হয়েছে একটি হালকা ‘স্মার্ট’ এয়ারোজেল। সেটি পলিমার দিয়ে তৈরি। দেখতে অনেকটা স্পঞ্জের মতো। এটিকে চালাতে ব্যাটারি কিংবা সামান্যতম বিদ্যুতের প্রয়োজন পড়ে না। এই এয়ারোজেলই বাতাস থেকে পানি শুষে নেবে। আবার সেই পানি পাওয়ার জন্য এটিকে নিংড়োনোরও দরকার নেই। 
 
বিজ্ঞানীদের দাবি, প্রতি কেজি এয়ারোজেল থেকে ১৭ লিটার পানি তৈরি করা সম্ভব। এটি বাতাস থেকে জলের অনুকে শুষে এক জায়গায় নিয়ে আসে। তারপর তাকে তরলে পরিণত করে। তীব্র গরমের সময় পানির জন্য হাহাকার পড়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে। তা নিয়েও আশার কথা শুনিয়েছেন সিঙ্গাপুরের গবেষকরা। তাঁদের বক্তব্য, গরমের দিনে আরও দ্রুত কাজ করে এই এয়ারোজেল। এটি ৯৫ শতাংশ জলীয়বাষ্পকে তরলে পরিণত করতে সক্ষম। ল্যাবরেটরিতে পরীক্ষার সময় টানা একমাস বায়ু থেকে জল তৈরি করেছে এটি।
 
গবেষকদের মতে, এর আগেও বায়ু থেকে পানি তৈরি করেছেন বিজ্ঞানীরা। কিন্তু, সেক্ষেত্রে সূর্যের আলো, বিদ্যুৎ সহ একগুচ্ছ উপাদান থাকা জরুরি ছিল। কিন্তু, পলিমার দিয়ে তৈরি ‘স্মার্ট’ এয়ারোজেলে তেমন কোনও ঝঞ্ঝাট নেই। অধ্যাপক উইয়ের কথায়, এই আবিষ্কারের ফলে যে কোনও আবহাওয়ায় পানীয় পানি তৈরি করা সম্ভব। এর ফলে অত্যন্ত কম খরচে বড় সমস্যার সমাধান হতে পারে। তাহলে কী এবার বাণিজ্যিকভাবেও এই পানির ব্যবহার শুরু হবে? ইতিবাচক জবাব দিয়েছেন গবেষকরা। তাঁরা জানিয়েছেন, বিভিন্ন সংস্থার সঙ্গে কথা চলছে। খেলা এবং সারভাইভাল কিটে এই প্রযুক্তি অত্যন্ত কার্যকর হতে পারে।  
উত্তরণবার্তা/সাব্বির

 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ