মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৩৪
ব্রেকিং নিউজ

৩০৫ কি.মি. দূরে ঘূর্ণিঝড় মোখা, প্রভাব শুরু উপকূলে

৩০৫ কি.মি. দূরে ঘূর্ণিঝড় মোখা, প্রভাব শুরু উপকূলে

উত্তরণবার্তা প্রতিবেদক : উপকূলের দিকে ক্রমশ এগিয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’। ঝড়টি মধ্যরাতে কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এছাড়া চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৯০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫৩০ কি.মি দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৬০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়ার পূর্বাভাস খবরে এ তথ্য জানানো হয়। চট্টগ্রাম ও বরিশাল বিভাগের উপকূলীয় এলাকায় প্রতি প্রবল মোখার অগ্রভাগের প্রভাব শুরু হয়েছে। ঘূর্ণিঝড়টি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে আজ ১৪ মে সকাল ৯টা থেকে বিকাল ৩টার মধ্যে কক্সবাজার-উত্তর মায়ানমার উপকূল অতিক্রম করতে পারে।

অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৯০ কি.মি., যা দমকা অথবা ঝড় হাওয়ার আকারে ২১০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ (দশ) নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর এবং মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে কক্সবাজার ও অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ। এছাড়া উপকূলীয় জেলা চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা এবং তাদের অদূরবর্তী দ্বীয ও চরসমূহ ৮ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK