বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৬:০৬

জাতীয় মোবাইল ব্রাউজার ‘তর্জনী’

জাতীয় মোবাইল ব্রাউজার ‘তর্জনী’

  • সালেহীন বাবু
ঐতিহাসিক সেই দিনে যে ‘তর্জনী’ উঁচিয়ে জাতিকে তিনি স্বাধীনতা সংগ্রামের জন্য ঐক্যবদ্ধ করেছিলেন, সেই তর্জনীর নামেই আজ আমরা উন্মোচন করতে যাচ্ছি আমাদের জাতীয় ব্রাউজার।
 
বাঙালির ইতিহাসে অগ্নিঝরা ৭ই মার্চে রাজনীতির কবি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মঞ্চে উঠে বজ্রকণ্ঠে তর্জনী উঁচিয়ে সাড়ে ৭ কোটি মানুষকে শুনিয়েছিলেন তার অমর কবিতাখানি, দিয়েছিলেন বাঙালি জাতির মুক্তির দিক-নির্দেশনা, সেই ৭ই মার্চ বাংলা ভাষা ব্যবহারকারীদের ভাষাগত জটিলতা দূর করার জন্য চালু হলো ‘তর্জনী’ ব্রাউজার। ব্রাউজারটিতে বাংলার পাশাপাশি রয়েছে ইংরেজি ভাষাও। চালু করেছে তথ্য ও প্রযুক্তি বিভাগের কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এস্টাবিলিশমেন্ট অব সিকিউরড ই-মেইল ফর গভর্নমেন্ট অ্যান্ড ডিজিটাল লিটেরেসি সেন্টার। ‘জাতীয় মোবাইল ব্রাউজার তর্জনী’ উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। তিনি বলেন, আমরা এখন ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে প্রবেশ করছি। এই স্মার্ট বাংলাদেশের সুফল পেতে হলে আমাদের শুধু বিদেশনির্ভর সেবার ওপর নির্ভর করে থাকলে চলবে না। আমাদের স্বাবলম্বী হতে হবে। আমরা এমন একটি ‘স্মার্ট বাংলাদেশ ইকোসিস্টেম’ তৈরি করতে চাই, যেটি হবে স্বাবলম্বী। সেই স্বাবলম্বী স্মার্ট বাংলাদেশের জন্য আমরা এনেছি ‘তর্জনী’।
ব্রাউজারটি ‘তর্জনী’ নামকরণ বিষয়ে পলক বলেন, আমরা বাংলায় জাতীয় মোবাইল ব্রাউজার ‘তর্জনী’ এমন একটি দিনে অবমুক্ত করতে যাচ্ছি, যেদিন ঐতিহাসিক ৭ই মার্চ। বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন। ১৯৭১ সালের এই দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন।
তিনি বলেন, ঐতিহাসিক সেই দিনে যে ‘তর্জনী’ উঁচিয়ে জাতিকে তিনি স্বাধীনতা সংগ্রামের জন্য ঐক্যবদ্ধ করেছিলেন, সেই তর্জনীর নামেই আজ আমরা উন্মোচন করতে যাচ্ছি আমাদের জাতীয় ব্রাউজার।
সাইবার নিরাপত্তা নিশ্চিতে তর্জনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে মন্তব্য করে পলক বলেন, আমরা ‘তর্জনী’ পরীক্ষামূলক ব্যবহারের জন্য উন্মুক্ত করলাম। ব্রাউজারের পর আমরা আগামীতে নিজস্ব ‘অপারেটিং সিস্টেম’ আনব। এতে আমাদের ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী একটি নিরাপদ সাইবার স্পেস পাবেন। স্মার্ট বাংলাদেশ আরও নিরাপদ ও সুরক্ষিত করবে তর্জনী।
সাইবার দুনিয়ায় দেশের নিজস্ব সম্পদ তৈরির অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে মন্তব্য করেন তিনি। জুনাইদ পলক বলেন, দেশের জনগণের সহযোগিতায় এগিয়ে চলেছে আমাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অগ্রযাত্রা। আশা করছি, আগামীতেও আপনাদের সহযোগিতার ধারাবাহিকতা বজায় থাকবে।
দেশের জনগণের ইন্টারনেট ব্যবহারের দরজা উন্মুক্ত হওয়ার আশাও প্রকাশ করেন তিনি। পলক বলেন, বাংলা দিয়ে আমরা যেন বিশ্বের প্রযুক্তিকে প্রভাবিত করতে পারি সেজন্য প্রযুক্তির উন্নয়ন, বাংলার বিশ্বায়ন, স্লোগান নিয়ে আইসিটি বিভাগ এই ১৬টি সফটওয়্যার বা টুলস তৈরি করছে। টুলসগুলোর মধ্যে রয়েছে- বাংলা কার্পাস, বাংলা ওসিআর, বাংলা স্পিচ টু টেক্সট, টেক্সট টু স্পিস, জাতীয় বাংলা কি-বোর্ড, বাংলা স্টাইল গাইড, বাংলা ফ্রন্ট, বাংলা মেশিন ট্রান্সলেটর ইত্যাদি।
ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণে ‘তর্জনী’ ব্রাউজার উল্লেখযোগ্য কিছু বৈশিষ্ট্যের কারণে একটি নতুন প্লাটফরম হতে চলেছে। ‘তর্জনী’ হলো আমাদের নিজস্ব ব্রাউজার। অ্যাপল ও গুগল প্লে-স্টোর থেকে যে কেউ ‘তর্জনী’ ব্রাউজারটি তার স্মার্টফোনে ডাউনলোড করে নিতে পারেন। ব্রাউজারটির মোবাইল সংস্করণের হোমপেজে রয়েছে বুকমার্ক, নতুন ট্যাব, ইনকগনিটো, ডার্ক মোড, ফন্ট সাইজ এবং শেয়ার ফিচার। এছাড়াও রয়েছে জনগণের পক্ষে সহজে ডিজিটালসেবা পেতে উল্লেখযোগ্য কিছু ওয়েবসাইটের নাম ও লোগো সম্বলিত বাংলা আইকন। এতে বড় যে সুবিধাটি পাওয়া যাবে তা হলো, ওয়েবসাইটের লিংক মনেও রাখতে হবে না আবার ভুলের সম্ভাবনাও থাকবে না। স্বল্প শিক্ষিত থেকে শুরু করে অদক্ষ ইন্টারনেট ব্যবহারকারীও কাক্সিক্ষত প্রতিষ্ঠানের সেবা পেতে শুধু প্রতিষ্ঠানের বাংলা নাম পড়ে ও সেটির আইকনে ক্লিক করে প্রবেশ করতে পারবেন পছন্দের ওয়েবসাইটে। বাংলাদেশের সরকারি প্রায় সব ওয়েবসাইটে বাংলা ভার্সন ও ইংরেজি ভার্সন চালু রয়েছে।
‘তর্জনী’তে বাংলা ও ইংরেজিতে ব্রাউজিংয়ের পাশাপাশি ওয়েবসাইটগুলোর লোগো সংযুক্ত নাম ও লিংক দেওয়া আছে সকলকে নিয়ে একটি স্মার্ট জাতি গঠনের প্রত্যয়ে। পিএমও (প্রাইম মিনিস্টার’স অফিস), সংসদ (বাংলাদেশ জাতীয় সংসদ) এনবিআর (জাতীয় রাজস্ব বোর্ড), জিআরএস (অভিযোগ প্রতিকার ব্যবস্থা), মন্ত্রিপরিষদ, আইসিটি (আইসিটি ডিভিশন), ডিএসএ (ডিজিটাল সিকিউরিটি এজেন্সি), বিসিসি (বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল), ডিজিটাল (ডিজিটাল বাংলাদেশ), ই-পাসপোর্ট, জনতার সরকার, ডিএলসি (ডিজিটাল লিটেরেসি সেন্টার), তথ্য (বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন), মাইগভ (এক ঠিকানায় সব সরকারি সেবা), এনআইডি (জাতীয় পরিচয়পত্র সেবা), জন্মনিবন্ধন, সুরক্ষা (করোনা টিকা নিবন্ধন), ইউনিসেফ (জাতিসংঘের শিশুবিষয়ক প্রতিষ্ঠান), একশপ (যে কোনো পণ্য ক্রয়ের সরকারি ওয়েবসাইট) ও মেডিকো (বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ও চিকিৎসাসেবা)।
এর পরই রয়েছে সাম্প্রতিক তথ্যের স্ক্রল চিত্রসহ লিংক আর দেশি-বিদেশি স্বনামধন্য পত্র-পত্রিকা ও নিউজ চ্যানেলের প্রতি মুহূর্তের আপডেট এবং তাদের লিংকসমূহ। এ তালিকায় রয়েছে- বিবিসি, আলজাজিরা, নিউইয়র্ক টাইমস, বিজনেস স্ট্যান্ডার্ড ও বার্তা২৪-এর মতো নিউজ চ্যানেল ও পোর্টাল। আছে বিনোদন, ফিচার ও কতিপয় গুরুত্বপূর্ণ লিংক। যেমন- মন্ত্রণালয়, সরকারি হাসপাতাল, ব্যাংক, হোটেল, সংবাদপত্র, এয়ারলাইনস-এর ঠিকানা ও লিংকসমূহ, যাদের তথ্য ও সেবা পেতে এক ক্লিকেই প্রবেশ করা যাবে নিজ নিজ ঠিকানায়। আর এসব ফিচারের এক জায়গায় দেখা মিলবে ‘তর্জনী’ অ্যাপে প্রবেশ করলে।
‘তর্জনী’ ব্রাউজার ব্যবহারের বিষয়ে লাইভ টেকনোলজিসের পরিচালক ইয়াসির আরাফাত বলেন, ব্রাউজারটির বৈশিষ্ট্য হলো বাংলা ভাষা ডিফল্টভাবে সিলেক্ট করা থাকে এবং এর বাংলা অপটিমাইজেশন গুগল ক্রোম বা অন্যান্য ব্রাউজারগুলো থেকে তুলনামূলকভাবে শক্তিশালী। পাশাপাশি ইংরেজি ভাষা সিলেক্ট করা যাবে। গুগল ক্রোম এবং বাজারের অন্যান্য ব্রাউজারের মতো ‘তর্জনী’ ব্রাউজারেও সব ধরনের আধুনিক ফিচার ব্যবহার করা হয়েছে। কিন্তু ‘তর্জনী’ ব্রাউজার তুলনামূলকভাবে বাংলায় ব্যবহার করার জন্য অত্যন্ত সহজ এবং ইউজার ফ্রেন্ডলি। এতে রয়েছে তর্জনী সার্চ বার, ডার্ক মোড, ট্যাব, বিজ্ঞাপন বন্ধ, বুকমার্ক, ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা, ইনকগনিটোরের মতো নানা ফিচার।
 
লেখক : সাংবাদিক

  মন্তব্য করুন
     FACEBOOK