শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৮:১৪
ব্রেকিং নিউজ

অস্কারে মনোনীত সেই ভুটানি সিনেমা এখনও পাচ্ছে প্রশংসা

অস্কারে মনোনীত সেই ভুটানি সিনেমা এখনও পাচ্ছে প্রশংসা

উত্তরণবার্তা ডেস্ক : চলচ্চিত্র জগতের সেরা পুরস্কার অস্কারে এবারের সেরা ডকুমেন্টারি ফিল্ম ভারতীয় ‘দ্য এলিফ্যান্ট হুইস্পার’ নিয়ে যখন উল্লাস চলছে ঠিক সেসময় গত বছর অস্কারের মনোনয়ন পাওয়া ভুটানি চলচ্চিত্র ‘লুনানা: এ ইয়াক ইন দ্য ক্লাসরুম’ সবার হৃদয় জয় করে চলেছে। ভুটান থেকে একমাত্র অস্কারের জন্য মনোনীত এই সিনেমাটি বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে ২০টি পুরস্কার এবং ১০টি পুরস্কারের মনোনয়ন লাভ করেছে। সেইসঙ্গে এখনও  যুক্তরাজ্যে চলছে সিনেমাটি এবং দুর্দান্ত সব রিভিউ আসছে।

২০১৯ সালে তৈরি সিনেমাটির নির্মাতা ভুটানি পরিচালক পাও চোয়নিং দরজি। মুক্তির পরই সেটি হৈ চৈ ফেলে দেয়। ২০২০ সালে পাম স্প্রিংস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অডিয়েন্স চয়েস এবং উৎসবের সেরা পুরস্কার জিতেছিল। ওই বছরই সিনেমাটি অস্কারে জমা দেওয়ার কথা ছিল কিন্তু কিছু ত্রুটির কারণে ইতিহাস গড়তে পরের বছর পর্যন্ত অপেক্ষা করতে হয়।চলচ্চিত্রটি অনেক মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতেছে। এর মধ্যে রয়েছে চিচেস্টার ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল, সিনেমা এশিয়া ফিল্ম ফেস্টিভ্যাল, হেবডেন ব্রিজ ফিল্ম ফেস্টিভ্যাল এবং ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ইনসব্রুক।

একজন কূটনীতিকের ছেলে দর্জি যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে পড়াশোনা করেন। এরপর ধর্মশালা থেকে বুদ্ধিস্ট স্টাডিজে মাস্টার্স সম্পন্ন করেন। সর্ব কনিষ্ঠ হিসেবে তিনি ভুটানের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ড্রুক থুকসি’ লাভ করেন। গত বছরের ১৭ ডিসেম্বর ভুটানের ১১৫তম জাতীয় দিবসে রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক তার হাতে এই পুরস্কার তুলে দেন।

সেসময় নির্মাতা দর্জিকে বলতে শোনা যায়, এটি তার জন্য অনেক গর্বের বিষয়। এই বিজয়ের মাধ্যমে আরও বেশি সংখ্যক হিমালয় চলচ্চিত্র নির্মাতাদের অনুপ্রাণিত করবেন। রটেন টমেটোস এবং আইএমবিডির মতো ফিল্ম রেটিং সাইটগুলোতে এই সিনেমাটি ২০২২ সালের সবচেয়ে ভালোলাগার চলচ্চিত্রগুলোর একটি হিসাবে তালিকাভুক্ত হয়।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK