শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ০৪:১৬
ব্রেকিং নিউজ

৮ মাসে রাজস্ব আয় ১ লাখ ৯৬ হাজার কোটি টাকা। প্রবৃদ্ধি ৮.৯২ শতাংশ

৮ মাসে রাজস্ব আয় ১ লাখ ৯৬ হাজার কোটি টাকা। প্রবৃদ্ধি ৮.৯২ শতাংশ

উত্তরণবার্তা ডেস্ক : চলতি ২০২২-২৩ করবর্ষের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রæয়ারি) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর, স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর (মূসক) এবং আমদানি-রপ্তানি শুল্ক মিলে মোট রাজস্ব আয় করেছে ১ লাখ ৯৬ হাজার ৩৭ কোটি ৫১ লাখ টাকা, যা বিগত করবর্ষের একই সময়ের তুলনায় ৮ দশমিক ৯২ শতাংশ বেশি। গত করবর্ষের প্রথম ৮ মাসে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ১ লাখ ৭৯ হাজার ৯৮৪ কোটি টাকা।
 
এনবিআর সূত্র জানায়, খাতভিত্তিক রাজস্ব আয়ের হিসাব হলো-৮ মাসে আমদানি ও রপ্তানি শুল্ক খাত থেকে আয় হয়েছে ৫৯ হাজার ১৯৮ কোটি ৭ লাখ টাকা, স্থানীয় পর্যায়ে মূসক থেকে ৭৬ হাজার ৪০১ কোটি ৪৬ লাখ এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৬০ হাজার ৪৩৭ কোটি ৯৮ লাখ টাকা। তবে এ সময়ে লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব আয় কিছুটা পিছিয়ে আছে। ৮ মাসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ১৯ হাজার ১৫ কোটি টাকা।
 
এনবিআরের তথ্যমতে, গত ২০২১-২২ করবর্ষের প্রথম ৮ মাসে আমদানি-রপ্তানি শুল্ক থেকে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৫৬ হাজার ৭২৬ কোটি টাকা, যা চলতি করবর্ষের একই সময়ে বেড়ে দাঁড়িয়েছে ৫৯ হাজার ১৯৮ কোটি ৭ লাখ টাকা। এক্ষেত্রে প্রবৃদ্ধি ৪ দশমিক ৩৬ শতাংশ। 
 
আলোচ্য সময়ে আয়কর আহরণ বেড়েছে ৬ দশমিক ২৯ শতাংশ। গত করবর্ষের ৮ মাসে এ খাত থেকে রাজস্ব আয় ছিল ৫৬ হাজার ৮৬১ কোটি ৫৬ লাখ টাকা, এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৬০ হাজার ৪৩৭ কোটি ৯৮ লাখ টাকা। শুল্ক ও আয়করের তুলনায় মূসক রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অনেক বেশি। এক্ষেত্রে ১৫ দশমিক ০৭ শতাংশ প্রবৃদ্ধি এসেছে। গত করবর্ষের ৮ মাসে মূসক রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৬৬ হাজার ৩৯৬ কোটি ৪৩ লাখ টাকা। এবার সেটা বেড়ে হয়েছে ৭৬ হাজার ৪০১ কোটি ৪৬ লাখ টাকা। উল্লেখ্য, চলতি করবর্ষে এনবিআরের রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা।
উত্তরণবার্তা/এসএ
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK