শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৫:১৩
ব্রেকিং নিউজ

সাহরির জন্য আইড় মাছের ঝোল রান্না করবেন যেভাবে

সাহরির জন্য আইড় মাছের ঝোল রান্না করবেন যেভাবে

উত্তরণবার্তা ডেস্ক : সাহরিতে ভারী খাবার খেলে সারাদিন অস্বস্তিতে কাটাতে হতে পারে। তাই চেষ্টা করুন এসময় হালকা খাবার খেতে। এমন খাবার খাবেন যা খেলে অস্বস্তি লাগবে না আবার দীর্ঘ সময় পেটও ভরা থাকবে। সাহরিতে গরম ভাতের সঙ্গে বিভিন্ন ধরনের মাছের ঝোল খেতে পারেন। চলুন জেনে নেয়া যাক আইড় মাছের ঝোল রান্না করবেন যেভাবে।
 
রান্না করতে যা লাগবে
 
আইড় মাছ- ৩-৪ টুকরা
 
পেঁয়াজ কুচি- আধা কাপ
 
কাঁচা মরিচ ফালি- ২ টি
 
আদা-রসুন বাটা- ২ চা চামচ
 
কাঁচা মরিচ বাটা- ১ চা চামচ
 
জিরা-ধনিয়া গুঁড়া- ১ চা চামচ
 
হলুদ গুঁড়া- ১/২ চা চামচ
 
মরিচ গুঁড়া- ১ চা চামচ
 
লবণ- স্বাদমতো
 
টমেটো- ১ টির অর্ধেক
 
ধনিয়া পাতা কুচি- ২ টেবিল চামচ
 
গরম পানি- ১ কাপ
 
সরিষার তেল- ৪ টেবিল চামচ।
 
 
যেভাবে রান্না করবেন :
মাছ পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ নরম হয়ে এলে তাতে হলুদ এবং মরিচ গুঁড়া দিন। এরপর যোগ করুন আদা-রসুন ও কাঁচা মরিচ বাটা। সামান্য পানি দিয়ে জিরা-ধনিয়া গুঁড়া এবং পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে কষিয়ে রান্না করুন। চুলার আঁচ মাঝারি রেখে মসলায় অল্প অল্প পানি দিয়ে কষিয়ে নিন। মসলার উপর তেল উঠে গেলে মাছের টুকরোগুলো দিয়ে দিন। মিনিট খানেক পর মাছের টুকরাগুলো উল্টে দিন। 
 
চুলার আঁচ মাঝারি রেখে মাছ ঢেকে ৫ মিনিট রান্না করুন যাতে মাছের ভেতর ভালোভাবে মসলা প্রবেশ করে। এরপর পাত্রের ঢাকনা তুলে মাছে সামান্য গরম পানি দিন। কিছুক্ষণ পর মাছ সাবধানে উল্টে দিন। এবার পরিমাণমতো গরম পানি যোগ করে ২-৩ মিনিটের জন্য পাত্র ঢেকে দিন। ঝোল টেনে ঘন হয়ে এলে এর উপরে টমেটো কুচি, ধনিয়া পাতা এবং কাঁচা মরিচ ফালি ছড়িয়ে দিন। এবার চুলা বন্ধ করে মাছ কিছুক্ষণ ঢেকে রাখুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK