শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:১০
ব্রেকিং নিউজ

কেন নিউজিল্যান্ডে পড়াশুনা করবেন?

কেন নিউজিল্যান্ডে পড়াশুনা করবেন?

উত্তরণবার্তা  প্রতিবেদক : পৃথিবীর অন্যতম দুর্নীতিমুক্ত ,শান্তিপূর্ণ দেশ নিউজিল্যান্ড। চমৎকার প্রাকৃতিক পরিবেশ পরিমণ্ডিত এই দেশটি এখন সেখানকার শিক্ষার্থীদের জন্য স্থায়ী বসবাসের সুযোগ উম্মুক্ত করেছে । তাই এই দেশে স্থায়ী বসবাসে আগ্রহী  এখন অনেকেই। যারাই এই দেশে স্থায়ী বসবাসের চিন্তা করছেন তাদের ইচ্ছা পূরণের সঠিক উপায় হচ্ছে, এই দেশে উচ্চ শিক্ষার জন্য যাওয়া এবং পরবর্তীতে পিআর এর আবেদন করা। 
 
শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষা ব্যবস্থা:
নিউজিল্যান্ডে ৮ টি বিশ্ববিদ্যালয় আছে, ১৮ টি ITPs (Institute of Technology and Polytechnic) এবং অনেক বেসরকারি কলেজ রয়েছে।
 
কোর্স নির্বাচন:
 
এমন একটি কোর্স নির্বাচন করতে হবে যা আগের পড়াশুনার যা কাজের অভিজ্ঞতা এর সাথে সম্পর্কিত । এইচএসসি পরে আপনার আগের পড়াশুনার প্রাসঙ্গিক কোর্স নির্বাচন করতে হবে।
 
আবেদনের নিয়ম
 
উচ্চমাধ্যমিকের পরেই নিউজিল্যান্ডে পড়াশোনার জন্য আবেদন করা যায়। তবে এসএসসি ও এইচএসসির প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩.৫ থাকতে হবে। বিবিএ, ব্যাচেলর অব ইনফরমেশন টেকনোলজি, ডিপ্লোমা ইন বিজনেস, ডিপ্লোমা ইন আইটি, ডিপ্লোমা ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, আর্থ সায়েন্স, ইকোলজি, ইকোনমিকস, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, এমবিএ ইত্যাদি নিয়ে এখানে পড়াশোনার সুযোগ রয়েছে।
 
আগ্রহী শিক্ষার্থীদের অবশ্যই ৬ বা ৬.৫ আইইএলটিএস স্কোর থাকতে হবে। কোনো শিক্ষার্থীর পড়াশোনায় বিরতি থাকলে তাকে অবশ্যই যথাযথ কারণ এবং প্রমাণপত্র দেখাতে হবে। 
 
আবেদন করার নিয়ম:
 
যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক সেখানকার ঠিকানায় সরাসরি আবেদন করা যায়। অনেক বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র অনলাইনেও পাওয়া যায়। বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে শিক্ষাগত সব কাগজসহ মার্কশিট, আবেদনপত্রের ফি পরিশোধের রসিদ, পাসপোর্টের ফটোকপি, স্পনসরের কাছ থেকে পাওয়া আর্থিক দায়দায়িত্বের চিঠি ও পাসপোর্ট সাইজের ছবি। উল্লেখ্য, প্রয়োজনীয় সব কাগজপত্র অবশ্যই ইংরেজিতে হতে হবে।
 
পড়ালেখার পাশাপাশি পার্ট- টাইম কাজের সুবিধা:
 
পড়াশুনার পাশাপাশি ছাত্রছাত্রীরা সপ্তাহে ২০ ঘণ্টা কাজের সুযোগ পাবে।
 
কোর্স শেষ হওয়ার পর ছাত্রছাত্রী পাবে ১ বছরের জব সার্চ ভিসা এবং ২ বছরের ফুল- টাইম work permit ভিসা। তারপর PR এর জন্য apply করা যাবে। PR এর জন্য পড়ালেখার সাথে সম্পর্কিত চাকরি করতে হবে।
 
SPOUSE নিয়ে apply করা যাবে কিনা বা পরবর্তী সময়ে কতদিন পর SPOUSE কে সাথে নেয়া যাবে:
 
হ্যাঁ SPOUSE এর জন্য আবেদন করা যাবে সেই ক্ষেত্রে সরকারি বিশ্ববিদ্যালয় অথবা Teachnical Institute এর অধীনে post graduate লেভেল 8 / 9 এ আবেদন করতে হবে ।
 
University,Teachnical Institute or Private College কোনটি?
 
নিউজিল্যান্ড এর বিশ্ববিদ্যালয় খুব ব্যয়বহুল। যদি ১ বছরের কোন প্রোগ্রাম এ আবেদন করা হয় সেক্ষেত্রে Govt. Funded Technical Institute নির্বাচন করা ভালো যেখানে টিউশন ফী বেসরকারী কলেজ এর মতন ।
 
ভিসা গ্যারান্টি কেমন এবং ভিসা রিফিউজ হওয়ার কারণ সমূহ:
 
আপনার ভিসা ১০০% গ্যারান্টি নয় তবে যদি সকল প্রয়োজনীয় ডকুমেন্টশ ঠিক থাকে তবে INZ ভিসা দিবে। ভিসা প্রধানত ডকুমেন্টেশন এবং ইন্টারভিউ প্রস্তুতি উপর নির্ভর করে। ভিসা প্রধানত বাতিল হয় -অপ্রাসঙ্গিক কোর্স নির্বাচনের জন্য,Poor ইন্টারভিউ প্রস্তুতি এর জন্য, ভুয়া স্পন্সর দেখানোর জন্য, এবং নিম্নমানের প্রতিষ্ঠান নির্বাচনের জন্য ।
 
টিউশন ফি
 
উচ্চশিক্ষার খরচ এখানে তুলনামূলক বেশি। তবে খরচ প্রধানত নির্ভর করে পছন্দের প্রতিষ্ঠান, বিষয় ও কোন পর্যায়ে পড়াশোনা করবেন, তার ওপর। স্নাতক পর্যায়ে পড়াশোনার খরচ পড়বে সাধারণভাবে বছরে ১৮ হাজার থেকে ২৫ হাজার নিউজিল্যান্ড ডলার। আর স্নাতকোত্তরে খরচ দাঁড়াবে বছরে ১০ হাজার থেকে ৩০ হাজার নিউজিল্যান্ড ডলার। তবে শিক্ষার্থীকে তার অথবা তার পরিবারের ব্যাংক হিসাবে ২৫ থেকে ৩০ লাখ টাকা দেখাতে হবে। শুধু টাকা দেখালেই হবে না, টাকার উৎস, সরকারি কর ও অন্যান্য কাগজপত্রও দেখাতে হবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ